বরিশালে কৃষিবিদ দিবস পালিত

প্রকাশিত: ১২:৫৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | আপডেট: ১:২২:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
বরিশালে কৃষিবিদ দিবস পালিত

১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন। এরপর থেকে প্রতি বছরই কৃষিবিদরা দিনটিকে ‘কৃষিবিদ দিবস’ হিসেবে পালন করে থাকে। প্রতি বছরের ন্যায় এবারও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা নিবেদন, বর্ণাঢ্য র‌্যালী এবং আলোচনা সভার মধ্য দিয়ে বরিশালে কৃষিবিদ দিবস পালিত হয়েছে।

কৃষিবিদ ইনষ্টিটিউশন বরিশাল জেলা শাখার উদ্যোগে ‘বঙ্গবন্ধুর অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান’ স্লোগানে আজ নগরীর বগুড়া রোডে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয়ের সামনে রক্ষিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধ নিবেদন করেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস এমপিসহ বরিশাল অঞ্চলের কৃষিবিদরা।

পুষ্পার্ঘ অর্পণ শেষে কৃষি সম্প্রসারণ বিভাগের খামার বাড়ি থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচন সভা। কৃষিবিদ ইনষ্টিটিউশন বরিশাল জেলা শাখার সভাপতি কৃষিবিদ রমেন্দ্র নাথ বাড়ৈ’র সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ ইনষ্টিটিউশনের বরিশাল জেলা শাখার সাধারন সম্পাদক ও অতিরিক্ত জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. নুরুল আলম।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন তালুকদার মো. ইউনুস এমপি। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ওমর আলী শেখ, বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মৎস্য ড. ওয়াহিদুজ্জামান এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর মো. রুহুল আমিন।

আলোচনা অনুষ্ঠানে বক্তারা কৃষিবিদ দিবসকে জাতীয়ভাবে পালন করার দাবি করেন।

অনুষ্ঠানে বিভিন্ন সংস্থার কৃষক, মৎস্য, ডেইরি ও  খামারিবৃন্দ, এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।