ইউটিউবার এসোসিয়শনের নতুন কমিটি গঠন – আয়োজন করা হবে প্রদর্শনী ও এ্যাওয়ার্ড অনুষ্ঠানের

Fatema Ferdoushi (Anu) Fatema Ferdoushi (Anu)

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ১০:০১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২২ | আপডেট: ১০:০১:পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২২

অনন্যা অনু, বিনোদন প্রতিবেদকঃ

ইউটিউবার এসোসিয়শেন ইন বাংলাদেশ সংক্ষেপে ইয়াব। মূলত ইউটিউব চ্যানেল মালিকদের একটি সংগঠন। করোনার দীর্ঘ বিরতির পর এখন প্রায় সব কিছু স্বাভাবিক হয়ে উঠায় এবং যথারীতি বছর শেষ হওয়ায় সংগঠনের প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাকালীন সদস্যদের উদ্যোগে এবার আয়োজন করা হচ্ছে একটি ভিডিও প্রদর্শনী ও যথাযোগ্যদর এওয়ার্ড প্রদান কারার একটি অনুষ্ঠান।

উক্ত অনুষ্ঠানের রুপ রেখা সাজানো ও আয়োজক কমিটি গঠন করার লক্ষ্যে গত ৭-১-২২ তারিখে বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে সদস্যদের নিয়ে একটি গুরুত্বপূর্ণ সভার আহবান করা হয়েছিল। উক্ত সভায় আয়োজক কমিটি গঠন করার কথা থাকলেও নিয়ম রক্ষার্থে পূর্ণাঙ্গ আহবায়ক কমিটি গঠন করা হয়। এবং অনুষ্ঠান ও সংগঠন সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হয়।

ইতিপূর্বে সদস্য নূর মুহাম্মদের নেতৃত্বে ৩ সদস্যের একটি আহবায়ক কমিটি দিয়ে সংগঠনটি চলছিল প্রায় ২ বছর। যে কমিটির অপর দুটি পদে প্রতিষ্ঠাতা শাহিন আহমেদ ও সদস্য সোলায়মান মামুন ছিলেন। তবে এবার ৭ সদস্য বিশিষ্ট্য একটি পূর্ণাঙ্গ আহবায়ক কমিটি গঠন করা হয় উপস্থিত সদস্যদের সম্মতিক্রমে।

উক্ত মিটিংয়ে যারা যারা উপস্থিত ছিলেন- প্রতিষ্ঠাতা ও সদস্য- শাহিন আহমেদ, সদস্য-মাঈন উদ্দিন আল-আপন, আহমেদ সাব্বির রোমিও, আসাদুজ্জামান আজাদ, সোলায়মান মামুন, সাইফুল ও সদস্য বিল্লালের পক্ষে ভিপি কামাল এবং প্রমূখ।

কমিটি প্রসঙ্গে আলোচনায় পূর্বের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। তারপর প্রতিষ্ঠাতা শাহিন আহমেদকে আহবায়ক হিসেবে নাম প্রস্তাব করা হয় তারপর যুগ্ন-আহবায়ক হিসেবে নাম প্রস্তাব করা হয় আহমেদ সাব্বির রোমিওকে। এবং সদস্য সচিব হিসেবে প্রস্তাব করা হয় সাহাব ভুঁইয়াকে। এছাড়াও মাঈন উদ্দিন আল-আপন, সোলায়মান মামুন, আসাদুজ্জামান আজাদ এবং শামিম উল্যাহকে সদস্য হিসেবে প্রস্তাব করা হয়। প্রস্তাবিত সবাই একমত হওয়ায় নতুন ৭ সদস্যের কমিটি গঠনের পক্ষে মতামত গৃহীত হয়েছে সর্ব সম্মতিক্রমে।এই কমিটির শপথ অনুষ্ঠান আয়োজন হবে খুব শীঘ্রই। যে অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে উক্ত অনুষ্ঠান শেষ করে পূর্ণাঙ্গ কমিটি বা মূল কমিটি গঠন করা হবে।

আলোচনায় অনুষ্ঠানের নাম নির্ধারণ করা হয়, ইউটিউব কনটেন্ট কনটেস্ট এন্ড এক্সিবিশন এবং ইয়াব এওয়ার্ড ২০২১ এবং নতুন শ্লোগান করা হয়ঃ আমাদের সংগঠন, আমাদের প্ল্যাটফর্ম। এছাড়া অনুষ্ঠানের ব্যয় খাতগুলো নিয়ে সংক্ষেপে আলোচনা করা হয়।

বড় পর্দার এই প্রদর্শনীতে ২১টি ভিডিও অংশগ্রহণ করতে পারবে। প্রত্যেক অংশগ্রহণকারী ২টি ভিডিও জমা দিতে হবে যে কোন একটি প্রদর্শনীর জন্য মনোনীত হবে। ১৫ মিনিটের বেশি হলে প্রদর্শনীতে দেয়া যাবে না। যত কম দৈর্ঘ্য হবে তত বেশি গ্রহণ যোগ্য হবে। অংশগ্রহণকারী সবাই ১ বছরের চুড়ান্ত সদস্য পদ ও ভোটাধিকার পাবেন পরবর্তী নির্বাচনে। বিস্তারিত আরো পর্যালোচনা করে নতুন কমিটি জানাবে। আলোচনা করা হয়েছে স্পন্সর ও মিডিয়া পার্টনার আহবান করা প্রসঙ্গে।

তবে প্রদর্শনীতে অংশগ্রহণ কারী ভিডিওগুলোকে নগদ টাকাসহ বিভিন্ন পুরষ্কার প্রদান ও কার্যক্রম নির্ধারণের জন্য প্রি-ভিউ বোর্ড গঠন করা হবে। এই বোর্ডের প্রস্তাবিত সদস্যদের মধ্যে রয়েছেন চলচ্চিত্র পরিচালক মালেক আফসারী, অঞ্জন আইচ, নাট্য পরিচালক সীমান্ত সজল, অভিনেতা খায়রুল আনাম সবুজ, পীরজাদা শহিদুল্যাহ হারুন, জিল্লুর রহমান, নাট্য পরিচালক এস এম দুলাল, আল-মঞ্জুর, চলচ্চিত্র পরিচালক মনির হোসেন মিঠু, নাট্যকার রেজাউর রহমান রিজভী এবং সাংবাদিক আহমেদ তেপান্তর।

এওয়ার্ড সংক্রান্ত আলোচনায় যেসব বিভাগে পুরুষ্কার দেয়া হতে পারে, সেরা কন্টেন্ট এওয়ার্ড, সেরা চ্যানেল এওয়ার্ড, সেরা অভিনেতা প্রধান চরিত্র এওয়ার্ড, সেরা অভিনেত্রী প্রধান চরিত্র এওয়ার্ড, সেরা অভিনেতা পার্শ্ব চরিত্র এওয়ার্ড, সেরা অভিনেত্রী পার্শ্ব চরিত্র এওয়ার্ড, সেরা জেষ্ঠ অভিনেতা এওয়ার্ড, সেরা জেষ্ঠ অভিনেত্রী এওয়ার্ড, সেরা শিশু শিল্পী এওয়ার্ড, সেরা পরিচালক/ক্রিয়েটর এওয়ার্ড ২টি, সেরা প্রযোজক এওয়ার্ড, সেরা মেকাপ শিল্পী এওয়ার্ড, সেরা চিত্রগ্রাহক এওয়ার্ড, সেরা এডিটর এওয়ার্ড, সেরা গল্পকার এওয়ার্ড, সেরা উপস্থাপক এওয়ার্ড, সেরা উপস্থাপিকা এওয়ার্ড ইত্যাদি। উল্লেখ্য এই বিষয়গুলো নিষ্পত্তি হবে এই প্রদর্শনীতে কি কি ধরণের ভিডিও জমা পড়ে তার উপর।

অনুষ্ঠানের আয়োজক কমিটির রুপ রেখা ঠিক করা হয়েছে তবে কমিটি গঠনের চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ পরবর্তী মিটিংয়ে করা হবে।

নবগঠিত কমিটির আহবায়ক শাহিন আহমেদ সদস্যদের প্রতি আশা ব্যক্ত করে বলেন, আশা করবো সদস্য হিসেবে সংগঠনকে সহযোগীতা করে পাশে থাকবেন। ধীরে ধীরে আমরা পূর্ণতা নিয়ে আসবো ইয়াবের। ভুল ত্রুটি এবং আপনার অপন্দ ব্যক্তিগতভাবে জানাবেন এবং আমাদের ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

নতুন কমিটির সদস্য সচিব সাহাব ভুঁইয়া বলেন, অনুষ্ঠান ও সংগঠন করার অনেক অভিজ্ঞতা আমাদের রয়েছে। ইউটিউবার এসোসিয়েশন ইন বাংলাদেশ-ইয়াব আমাদের সংগঠন, আমাদের প্ল্যাটর্ফম। সুতরাং এই সংগঠনটি আমাদের সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। এমন একটি প্ল্যার্টফর্মে কাজ করার সুযোগ করে দেয়ার জন্য সকল সদস্য ও দায়িত্বশীলগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উল্লেখ্য, ইউটিউবার এসোসিয়শেন ইন বাংলাদেশ নামে একটি সংগঠন যাত্রা করেছিল ২০১৯ সালে এপ্রিলের ৪ তারিখ। সংগঠনটির প্রতিষ্ঠাতা হিসেবে প্রথম আহবান করেন নাট্য পরিচালক শাহিন আহমেদ। অতপর তার সুপরিচিত অনেকেই তার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সহযোগীতার হাত বাড়িয়ে দেন। পরে ধীরে ধীরে সেই সংগঠনের সদস্য সংগ্রহের কাজও করা হয়। অতপর ২০২০ সালের ২৫ জানুয়ারি একটি গেটটুগেদার অনুষ্ঠান করা হয় রাজধানীর হাতিরঝিল এলাকার একটি রেস্টুরেন্ট এ। তারপর ছিল পিকনিকসহ নানা উদ্যোগ। কিন্তু সব কিছু ভেস্তে যায় সে বছর মার্চের করোনা থাবায়। তারপর দীর্ঘ সময় সংগঠনের কার্যক্রম স্থগিত ছিল।

Print Friendly, PDF & Email