কুমিল্লার ঘটনায় ‘সরকারের দায়’ দেখছেন নুর

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১ | আপডেট: ৭:৪০:অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

ক্ষমতা ধরে রাখতে সরকার নিত্যনতুন ইস্যু তৈরি করে এবং দুর্গাপূজায় কুমিল্লার ঘটনার দায় সরকারের বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।তিনি বলেছেন, কুমিল্লার ঘটনা পু’লিশ যদি সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারতো, তবে চাঁদপুরে মিছিলে কোনো স’হিং’সতা ছড়াতো না।

মঙ্গলবার (১৯ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিচার বিভাগীয় ত’দ’ন্তের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট’কারী ও চলমান সংঘাত-স’হিং’সতায় জ’ড়ি’ত দুর্বৃত্তদের গ্রে’প্তা’র এবং সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বাংলাদেশ যুব অধিকার পরিষদের মানববন্ধন ও মৌন মিছিলে তিনি এসব কথা বলেন।

ডাকসুর সাবেক এ ভিপি আরও বলেন, প্রত্যেক নাগরিকেরই মিছিল-মিটিং করার অধিকার রয়েছে। পু’লিশ কেন সেই মিছিলে গু’লি চালিয়ে পরিস্থিতি উস্কে দিল। চাঁদপুরের প্রশাসনকে এ দায়িত্ব নিতে হবে। কুমিল্লায় ঘটনার চার ঘণ্টার মধ্যেও পু’লিশ কেন আসলো না, এর জবাব প্রশাসনকে দিতে হবে। ধারাবাহিক পরিকল্পনার ফলে এ ঘটনাগুলো ঘটেছে এবং চার দিনের ঘটনায় প্রশাসন ও সরকার নীরব থেকেছে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ এতদিন ভোটের অধিকার থেকে বঞ্চিত। এখন গণতন্ত্র ফেরানোর আ’ন্দোলনের বীজ যখন রোপন হলো, ঠিক তখনই তারা (সরকার) সাম্প্রদায়িক স’হিং’সতা সৃষ্টি করে বিশ্ববাসীসহ বাংলাদেশের মানুষের দৃষ্টিকে ভিন্ন দিকে সরিয়ে দিচ্ছে। কোনো হিন্দু-মু’সলমান হা’ম’লা করেনি, হা’ম’লা করেছে রাজনৈতিক দুর্বৃত্তরা। ওবায়দুল কাদের সাহেব দায় এড়িয়ে ‘সাম্প্রদায়িক অ’পশক্তি’র কথা বলছেন।

গণতন্ত্র ফেরানোর আ’ন্দোলন গড়ার আহ্বান জানিয়ে ভিপি নুর বলেন, আমাদের মূল ইস্যু থেকে সরলে চলবে না। এ মুহূর্তে বাংলাদেশের সংকট থেকে উত্তরণের পথ একটাই, তা হচ্ছে দেশে গণতন্ত্র ও আইনের শাসন ফেরানো। এজন্য বর্তমান সরকারকে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন দিতে হবে।

এসময় তিনি জাতি-বর্ণ-ধ’র্ম নির্বিশেষে সব সম্প্রদায়ের ভাই-বোনদের আগামীর নিরাপদ বাংলাদেশ গড়তে ও গণতন্ত্র ফেরাতে আ’ন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।সাম্প্রতিক স’হিং’সতার প্রতি ইঙ্গিত করে সরকারের উদ্দেশে ভিপি নুর বলেন, সরকারকে বলতে চাই, আপনার করেছেন না কারা করেছে, তার অ’পবাদ দিতে চাই না। তবে একটা নিরপেক্ষ ত’দ’ন্তের মাধ্যমে র’হ’স্য উদঘাটন করতে হবে।মানববন্ধনে ডা. রেজা কিবরিয়াসহ যুব পরিষদের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email