আলোচিত নাটক “দ্রৌপদী পরম্পরা” আবার মঞ্চে আসছে ২২ অক্টোবর শিল্পকলায়

Fatema Ferdoushi (Anu) Fatema Ferdoushi (Anu)

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১ | আপডেট: ৬:৩২:অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

অনন্যা অনু, বিনোদন প্রতিবেদকঃ

নাটক সময়ের কথা বলে, নাটক মানবতার পথে চলে; নাটক উন্মোচন করে অন্যায় ও অসত্যের খোলস। সকল অশুভ শক্তিকে ধিক্ জানিয়ে নাটক গেয়ে চলে মানবতা ও কল্যাণের জয়গান। তেমনি পরম্পরায় মানবতাবাদী ভাবনায় বর্তমান সময়ের মুখোমুখি হয়েছে বাংলাদেশের ঐতিহ্যবাহী নাট্যসংগঠন ‘থিয়েটার’। মহাভারতের দ্রৌপদী চরিত্রকে অবলম্বন করে নাট্যদলটি মঞ্চে এনেছে দর্শক নন্দিত সাহসী নাটক ‘দ্রৌপদী পরম্পরা’। রচনার পাশাপাশি নান্দনিক এই আখ্যানটি নির্দেশনা দিয়েছেন এ সময়ের অন্যতম সম্ভাবনাময় তরুণ নাট্য-প্রতিভা প্রবীর দত্ত।

নাটকে ব্যতিক্রমী উপস্থাপনা আর পরম সত্যেঘেরাহৃদয়স্পর্শী কথোপকথনের মধ্য দিয়ে নাট্যকার-নির্দেশক প্রশ্নবিদ্ধ করেছেন চলমান সময়ের নৈতিকতা-মানবতাবোধ, সমাজ-সংস্কৃতি এমনকি ধর্ম ও রাষ্ট্রনীতিকে। যে বক্তব্য তাড়িত করে বোধ-বুদ্ধিসম্পন্ন প্রতিটি মানুষকে। ‘দ্রৌপদী পরম্পরা’ অল্পসময়ের ব্যবধানে দেশে এবং দেশের বাইরে একাধিক জাতীয় ও আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশ নিয়ে দর্শক ও বোদ্ধামহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

নাটক প্রসঙ্গে নাট্যকার-নির্দেশক প্রবীর দত্ত বলেন, ‘মহাভারতের নির্যাস অবলম্বনে ‘দ্রৌপদী পরম্পরা’ নাটকের গল্প আবর্তিত এবং কাহিনীর জের বর্তমান পর্যন্ত বিস্তৃত। মহাভারতের দ্রৌপদী চরিত্রটি আমাদের প্রায় সকলেরই পরিচিত। কিন্তু মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বার বার বলতে চেয়েও বলতে পারেনি বর্তমানে যদি দ্রৌপদী সেই না বলা কথাগুলো বলতে চায়? হ্যাঁ, অপ্রিয় হলেও এ নাটকের মাধ্যমে দ্রৌপদী সেই অপ্রিয় সত্য কথাগুলোই বলে। মহাভারতের সময়ে ঘটনায় তাকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে সেই চিত্র সমকালের আয়নায় উন্মোচনের চেষ্টা করা হয়েছে এ নাটকে।’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আকেফা আলম ইতি, ইউশা আনতারা প্রপা, রিজভীনা মৌসুমী, রফিকুল ইসলাম রফিক, তৌহিদুল ইসলাম বাদল, শাহরিয়ার ইসলাম, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী, তুহিন চৌধুরী, আরিফ রাব্বানী এবং প্রবীর দত্ত। রফিক উল্লাহর মঞ্চ পরিকল্পনায় নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন ড. আইরিন পারভীন লোপা। শামীমুর রহমানের আলোক পরিকল্পনায় নাটকের সঙ্গীত পরিকল্পনা করেছেন শিশির রহমান এবং পোস্টার ডিজাইন করেছেন শিল্পী সৈয়দ ইকবাল।

উল্লেখ্য, ২০১৮ সালে ২৫ ফেব্রুয়ারি উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে পাদপ্রদীপের আলোয় দর্শকদের সামনে আসে ‘দ্রৌপদী পরম্পরা’। প্রথম মঞ্চায়নেই সর্বস্তরের দর্শকদের কাছে দারুণভাবে প্রশংসিত হয় নাটকটি। সেই প্রেরণায় উদ্ভাসিত হয়ে বিগত দিনগুলোতে মঞ্চ মাতিয়েছে থিয়েটারের ৪০তম এই জনপ্রিয় নাট্যপ্রযোজনা।

করোনার কারণে দীর্ঘদিন জনপ্রিয় এই নাটকটির প্রদর্শনী স্থগিত ছিলো এতোদিন। প্রায় পৌনে দুই বছর পর আগামী ২২ অক্টোবর, শুক্রবার সন্ধ্যা ৭.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ৩৯তম প্রদর্শনী হবে সময়ের আলোচিত এই নাট্যাখ্যানটির।

 

থিয়েটার নাট্যদল সূত্রে জানা গেছে, এবারের দ্রৌপদী পরম্পরা’র প্রদর্শনীটি হবে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ সরূপ এবং এই প্রদর্শনীটি নিবেদন করা হবে সাম্প্রদায়িক হামলার শিকার নিরীহ মানুষদের প্রতি।

Print Friendly, PDF & Email