অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২১ | আপডেট: ১০:০২:অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২১

শিক্ষা জীবনে অ্যাসাইনমেন্ট খুবই গুরুত্বপূর্ণ । কিন্তু অনেকেই আছেন যারা জানেন না অ্যাসাইনমেন্ট কি এবং অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম কি?। আজকের এই পোস্টে আপনারা জানতে পারবেন অ্যাসাইনমেন্ট কাকে বলে এবং কিভাবে সঠিক নিয়মে অ্যাসাইনমেন্ট লেখা যায়। পোস্টটি ভালো লাগলে শেয়া করে সবাইকে দেখার সুযোগ করে দিন।

এসাইনমেন্ট কি? কিভাবে লিখবেন? (ডিপিএড)
ডিপিএড কার্যক্রমের মধ্যে Assignment লিখা একটি অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। এ কাজটি সুন্দর ভাবে করতে অনেক ডিপিএড প্রশিক্ষণার্থীদের অনেক সময় হিমশিম খেতে হয়। তাদের মাঝে অনেক প্রশ্ন আসে Assignment এ কি লিখতে হবে, কিভাবে লিখতে হবে, কিভাবে Assignment সাজাবো ইত্যাদি ইত্যাদি। DPEd Assignment লেখার কিছু নিয়ম রয়েছে। এই নিয়মগুলো অনুসরণ করে একটি সুন্দর Assignment লিখা সম্ভব।

ডিপিএড Assignment লিখার নিয়মাবলীঃ-

Step-1: Cover page তৈরি করা
Assignment এর সব থেকে প্রথমে আসে Cover page. এই Cover page এ পিটিআই এর নাম, Assignment এর বিষয়ের নাম, ইন্সট্রাক্টরদের নাম ও প্রশিক্ষণার্থীর নাম, রোল লিখতে হয়।

Step-2: Index Page বা সূচিপত্র
সূচিপত্র Assignment সম্পূর্ণ তৈরি করার পর করতে হয় একই সময়ে সূচিপত্রের মাধ্যমে আপনার Assignment এর কোন পেজে কোন বিষয় রয়েছে তা সুন্দর ভাবে উপস্থাপন করতে হয়।

Step-3: Acknowledgement বা কৃতজ্ঞতা স্বীকার
এই Acknowledgement পেজটি অনেকে Assignment এ দেন না। এই পেজে আপনার অ্যাসাইনমেন্ট টি সুন্দরভাবে তৈরি করতে কে কে সহযোগিতা করেছে যেমনঃ আপনার সহকর্মী নাম ও ইন্সট্রাক্টরদের নাম অর্থাৎ যারা যারা আপনাকে সহযোগিতা করেছে তাদেরকে এই পেজের মাধ্যমে কৃতজ্ঞতা জানাতে হয়। এই পেজটি অ্যাসাইনমেন্টের একটি গুরুত্বপূর্ণ অংশ। Acknowledgement বা কৃতজ্ঞতা স্বীকার পেজটি দেয়ার ফলে আপনার Acknowledgement টি একটি Professional Look পায়।

Step-4: Introduction বা ভূমিকা
যে কোনো বিষয়ে এসাইনমেন্ট তৈরি করার প্রথম যে কাজটি করতে হয় সেই টপিকের উপর কিছুটা ভূমিকা লিখতে হয়। অনেকেই হঠাৎ

করে অ্যাসাইনমেন্টের মূল কথা লেখা শুরু করে দেয় তা ঠিক না। Introduction বা ভূমিকা অ্যাসাইনমেন্টের একটি গুরুত্বপূর্ণ অংশ।

Step-5: Body Part
এই অংশ অ্যাসাইনমেন্টের সব থেকে মূল অংশ। এখানে টপিক এর বিস্তারিত আলোচনা করতে হবে যেমন টপিক এর যত গভীরে যাওয়া যায় বা Deep আলোচনা করা যায় ততো ভালো। এই অংশটি Minimum আট থেকে দশ পেজ হলে ভালো। তবে আপনি চাইলে আরও বেশি লিখতে পারেন।

Step-6: Conclusion বা উপসংহার
অ্যাসাইনমেন্ট এর মূল অংশ বা Body Part লিখার পর একটি উপসংহার লিখতে হয়। এর মাধ্যমে টপিকের উপর আপনি আপনার কোন পরামর্শ বা আপনার কোনো মতামত আপনি উপস্থাপন করতে পারেন।

Step-7: Reference বা তথ্যসূত্রআপনার অ্যাসাইনমেন্ট তৈরিতে আপনি কোথা থেকে তথ্য গুলো কালেক্ট করেছেন এ বিষয়ে এখানে বিস্তারিত লিখতে হয়। আপনি যদি কোন ওয়েবসাইট থেকে ইনফরমেশন নিয়ে থাকেন তবে সে ওয়েবসাইটের লিঙ্ক এখানে লিখতে হবে মেনশন করতে হয় অথবা যে সকল বই থেকে আপনি ইনফরমেশন নিয়ে এসাইনমেন্ট তৈরি করেছেন সেগুলোর নাম লিখতে হয়।
এই Steps গুলো ফলো করে আপনি যে কোনো DPEd Assignment খুব সুন্দর করে তৈরি করতে পারবেন।

Print Friendly, PDF & Email