৩০ দিনে ক’রো’নার সংক্রমণ-মৃ’ত্যু নিম্নমুখী

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২১ | আপডেট: ৩:৪৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২১

গত ৩০ দিনে রাজধানীসহ সারাদেশে ক’রো’নাভাই’রাসের সংক্রমণ ও মৃ’ত্যুহারে নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। চলতি বছরের মধ্যে ফেব্রুয়ারি মাসে একদিনে সর্বোচ্চ ১১ হাজার ৭৭ জন রোগী শনাক্ত হয়। আর চলতি মাসে শনিবার (১৮ সেপ্টেম্বর) পর্যন্ত ৪০ হাজার ৭৮৩ জন রোগী শনাক্ত হয়েছে।

চলতি বছরে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয় জুলাইয়ে, তিন লাখ ২৬ হাজার ২২৬ জন। ক’রো’নায় আ’ক্রা’ন্ত দেশের শীর্ষ ১০ জে’লার মধ্যে ঢাকা জে’লায় সর্বোচ্চ পাঁচ লাখ ১৩ হাজার ৫৪২ জন ও সর্বনিম্ন নোয়াখালী জে’লায় ২২ হাজার ৭২৯ জন রোগী শনাক্ত হয়।

রোববার (১৯ সেপ্টেম্বর) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভা’র্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বক্তব্য দেওয়ার সময় মুখপাত্র ও পরিচালক (রোগনিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ই’স’লা’ম এ তথ্য জানান।

তিনি জানান, গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৯১ হাজার ৩১৪টি। আগের সপ্তাহের চেয়ে নমুনা পরীক্ষার হার ৪ দশমিক ৬ শতাংশ বেশি। একই সময়ে শনাক্ত হয়েছে ১২ হাজার ৭৫৮ জন, আগের সপ্তাহের চেয়ে তিন হাজার ৭৫৮ জন কম। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে মৃ’ত্যু কমেছে।

গত সপ্তাহের শুরুতে সংক্রমণের হার ৭ শতাংশ থাকলেও পরের দিনগুলোতে তা কমে ৬ শতাংশে নেমে আসে।

তিনি আরও জানান, মহামা’রি ক’রো’নাভাই’রাসে সারা’বি’শ্বে ২৮ কোটিরও বেশি মানুষ আ’ক্রা’ন্ত হয়েছে। তাদের মধ্যে মা’রা গেছেন ৪৭ লাখ মানুষ। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ভা’রত ও ইন্দোনেশিয়ায় আ’ক্রা’ন্ত ও মৃ’ত্যু তুলনামূলকভাবে অনেক বেশি। গত এক সপ্তাহ ভা’রতে দুই হাজার ২৩৯ জন, ইন্দোনেশিয়ায় এক হাজার ৭০৭ জন ও বাংলাদেশে ৩১৫ জনের মৃ’ত্যু হয়েছে।

Print Friendly, PDF & Email