আ’ফ’গা’নিস্তানে তা’লেবানের ‘ক্ষমতা ও কর্তৃত্ব’ মেনে নিল ভা’রত

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২১ | আপডেট: ৬:৪৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২১

আ’ফ’গা’নিস্তানে তা’লেবান বাহিনীর ‘ক্ষমতা ও কর্তৃত্বের অবস্থান’ স্বীকার করে নিয়েছে ভা’রত। তবে তা’লেবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি মোদি সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভা’রতের পক্ষে এই প্রথম একটি দেশের ক্ষমতায় থাকা শক্তি হিসেবে তা’লেবানকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

রোববার ভা’রত অস্ট্রেলিয়ার সঙ্গে একটি যৌথ বিবৃতিতে স্বীকার করেছে, তা’লেবান আ’ফ’গা’নিস্তানে ক্ষমতা ও কর্তৃত্ব দখল করেছে।তবে সরকারিভাবে একটি দেশের সরকার হিসাবে তা’লেবানকে এখনও স্বীকৃতি দেয়নি বিশ্বের অধিকাংশ দেশ। যাদের মধ্যে ভা’রত ছাড়াও রয়েছে অস্ট্রেলিয়া।

গত সপ্তাহে আ’ফ’গা’নিস্তানে নতুন সরকার তৈরির ঘোষণা করেছে তা’লেবান। ইতোমধ্যে তা’লেবান সরকারকে স্বীকৃতি দিয়েছে চীন, পা’কিস্তান, রাশিয়া, কাতার, তুরস্কসহ বেশ কয়েকটি দেশ।

তবে বিশ্বের অধিকাংশ দেশই এখনও সেই পথে হাঁটেনি। ভা’রত আ’ফ’গা’নিস্তানের পরিস্থিতির ওপর প্রতিনিয়ত নজর রাখছে। সে দেশে আ’ট’কে থাকা ভা’রতীয়দের দেশে ফেরানোই এখন একমাত্র লক্ষ্য দিল্লির কাছে।

সূত্রের বরাতে ইন্ডিয়ান এক্সপ্রেস আরও জানিয়েছে, গত সপ্তাহে তা’লেবান সরকারের ঘোষণার পর থেকে লাগাতার পরিস্থিতির ওপর নজর রাখছে দিল্লি। একটানা কয়েক দিন আলোচনার পর আ’ফ’গা’নিস্তানে তা’লেবানর ক্ষমতা ও কর্তৃত্ব দখলকে স্বীকৃতি দিল ভা’রত।

আ’ফ’গা’নিস্তানের পরিস্থিতি নিয়ে ভা’রতের পাশাপাশি উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়াও। ইতোমধ্যে ভা’রতে গিয়ে সে কথা ব্যক্ত করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

Print Friendly, PDF & Email