ছাত্রদলের নিন্দা ও প্রতিবাদ, জড়িতদের শাস্তি দাবি

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০১৮ | আপডেট: ১২:০২:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০১৮
ছাত্রদলের নিন্দা ও প্রতিবাদ, জড়িতদের শাস্তি দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনার নিন্দা জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। ওই ঘটনার সঙ্গে জড়িতদের বহিষ্কার ও প্রচলিত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছেন ছাত্রদলের নেতারা।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাসার সিদ্দিকী।

বিবৃতিতে ওই দুই নেতা বলেন, ‘ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে সাধারণ শিক্ষার্থীদের ওপর বারবার হামলার মাধ্যমে ছাত্রলীগ প্রমাণ করেছে যে তারা সাধারণ শিক্ষার্থীর পক্ষের সংগঠন নয়। তারা অবৈধ আওয়ামী লীগ সরকারের শিক্ষাগ্রাসী এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে অবিচল। যারা এই স্বাধীন বাংলাদেশে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করে, যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ওপর যৌন নিপীড়ন চালায়। যারা সাংবাদিকদেরকে আহত করে, স্বাধীনভাবে কাজ করতে দেয় না তারা এ দেশের শত্রু, তারা এ জাতির শত্রু। এদের দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে কলঙ্কমুক্ত করা উচিত।

ছাত্রদল নেতারা আরো বলেন, ‘যে প্রক্টর সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে পারে না, সে প্রক্টর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালনের অযোগ্য।’

আজ মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা।

গত ১৭ জানুয়ারি শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগের হামলায় আহত হওয়ার ঘটনায় দোষীদের বহিষ্কার, শিক্ষার্থীদের বিরুদ্ধে করা হয়রানিমূলক মামলা প্রত্যাহার, প্রক্টরের পদত্যাগ ও সাত কলেজের সংকট নিরসনে দাবিতে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থী’দের ব্যানারে আন্দোলন করছেন তাঁরা।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। এ সময় রড, লাঠি, হকি দিয়ে বেধরক পিটানো হয়। এতে সাংবাদিকসহ ১৫ জনের মতো আহত হয়। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।