হিজ’রি বছরের প্রথম জুমায় কাবা প্রাঙ্গণে হাজারো মু’সল্লি

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২১ | আপডেট: ৬:১৮:অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২১

ক’রো’না সংক্রমণ রোধে সব ধরনের স্বাস্থ্যবিধি অনুসরণ করে ম’ক্কা ও ম’দি’নার পবিত্র দুই ম’স’জিদে নামাজ আদায়, ওম’রাহ পালন ও রওজা শরিফ জিয়ারত অব্যাহত রয়েছে। ক’রো’না টিকা নিয়ে অনলাইনের আবেদনের মাধ্যমে পবিত্র দুই ম’স’জিদে যাওয়ার সুযোগ হয়। ইতিমধ্যে ওম’রাহ পালন করতে বিদেশি মু’সল্লিরাও ম’ক্কা ও ম’দি’নায় যাওয়ার সুযোগ পান।

পবিত্র ম’স’জিদুল হারামে ১৪৪৩ হিজ’রি বছরের প্রথম জুমা’র নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৩ আগস্ট) হাজারো মু’সল্লি অংশগ্রহণ করেন। এ সপ্তাহে জুমা’র খুতবা ও নামাজ পড়িয়েছেন শায়খ ড. উসামা খাইয়াত।

জুমা’র খুতবায় শায়খ উসামা নতুন বছরে নিজের জীবনকে নতুনকরে সাজানো আহ্বান জানিয়েছেন। প্রতিদিন সূর্য উদিত হয়, আবার অস্ত যায়। সব প্রা’ণি এক সময় নিজ জীবন অ’তিক্রম করে মৃ’ত্যু পরবর্তী জীবনে পদার্পণ করবেন। তাই সেই ব্যক্তি বিচক্ষণ যে জীবনের প্রতি মুহূর্তকে গুরুত্ব দেবে এবং পরকারের জন্য প্রস্তুতি নেবে।

জুমা’র খুতবা বিশ্বের সব মু’সলিম’দের কাছে পৌঁছে দিতে অনুবাদ কার্যক্রম শুরু হয়েছে। আরবি ভাষাসহ আরো পাঁচটি ভাষায় তা অনুবাদ করা হবে। যেসব ভাষায় জুমা’র খুতবা শোনা যাবে তা হলো : ইংরেজি, ফরাসি, উর্দু, ফার্সি ও মালাই।

সম্প্রতি শ্রবণপ্রতিব’ন্ধীদের জন্য জুমা’র খুতবা ইশারা ভাষায় ব্যাখ্যার ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া পবিত্র হ’জের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবার অনুবাদ বাংলাসহ বিশ্বের ১০টি ভাষায় অনূদিত হয়। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের হ’জ ও ওম’রাযাত্রীদের তাদের নিজস্ব ভাষায় সেবা দেওয়া হয়।

Print Friendly, PDF & Email