কাবুলের ১১ কিলোমিটার দূরের এলাকায় পৌঁছেছে তালেবান

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২১ | আপডেট: ৬:০৭:অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলের একেবারে কাছাকাছি এলাকায় চলে এসেছে দেশটির বিদ্রোহীগোষ্ঠী তালেবানের সদস্যরা। শনিবার কাবুলের আশপাশের এলাকায় ব্যাপক অভিযান শুরু করেছে এই বিদ্রোহীগোষ্ঠী। তাদের নিরবচ্ছিন্ন অভিযানের মুখে রাজধানী অভিমুখে বেসামরিক নাগরিকদের ঢল শুরু হয়েছে। তালেবান অপ্রতিরোধ্য গতিতে রাজধানীর দিকে এগিয়ে আসায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মীদের জরুরিভিত্তিতে ফিরিয়ে নিতে মার্কিন সৈন্যরা কাবুলে পৌঁছেছেন।

দেশটির দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম শহর তালেবানের হাতে পতন হওয়ায় এখন রাজধানী কাবুল কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে। তালেবানের বিরুদ্ধে লড়াইরত সরকারি বাহিনীর সদস্যরা কোনও ধরনের প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। স্থানীয় একজন আইনপ্রণেতা মার্কিন বার্তাসংস্থা এপিকে বলেছেন, বর্তমানে রাজধানী কাবুল থেকে মাত্র ১১ কিলোমিটার দক্ষিণের চার আসিয়াব জেলায় পৌঁছেছে তালেবানের সদস্যরা।

কাবুলের পার্শ্ববর্তী পারওয়ান থেকে দুই বোনকে সঙ্গে নিয়ে রাজধানীতে পালিয়ে এসেছেন ৩৫ বছর বয়সী নারী মুঝদা। তিনি বলেছেন, ভবিষ্যৎ নিয়ে তিনি খুবই আতঙ্কিত।

‘আমি দিন-রাত কাঁদছি। অতীতে আমি বিয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছি… এখন যদি তালেবানরা এসে আমাকে বিয়ে করতে বাধ্য করে তাহলে আমি আত্মহত্যা করবো।’

 

Print Friendly, PDF & Email