সংবিধান কি আওয়ামী লীগের জন্য

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১১:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০১৮ | আপডেট: ১১:৩৫:অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০১৮

শাম্মী আক্তার : আওয়ামী লীগ সরকার সংসদে সংখ্যাগরিষ্ঠতার জোরে নিজেদের প্রয়োজনমত আজীবন ক্ষমতায় থাকার ব্যবস্থা করে সংবিধান পরিবর্তন করেছে। এখন সেই সংবিধানের দোহাই দিয়ে প্রধানমন্ত্রীর অধীনে দশম সংসদের আদলে একাদশ সংসদ নির্বাচন করার ঘোষণা দিচ্ছে। যদি প্রশ্ন করি, বর্তমান প্রধানমন্ত্রীর আসল পরিচয় কি? উত্তর আসবে তিনি আওয়ামী লীগ সভানেত্রী। তাহলে আওয়ামী লীগের অধীনে কিভাবে একটা সুষ্ঠু-স্বাভাবিক ও নিরপেক্ষ নির্বাচন হতে পারে! একথা কেউ বিশ্বাস করবে না এবং জনগণ সেই নির্বাচনে ভোট দিতেও যাবে না।

যা দশম জাতীয় সংসদ নির্বাচনের ভোটের চিত্র দেখলে পরিস্কার ধারণা পাওয়া যায়, যেখানে ১০ শতাংশের কম মানুষ ভোট দিয়েছে। যার মাধ্যমে সকল মানুষের কাছে একটা বার্তা পৌছে গেছে যে, মানুষ শেখ হাসিনার অধীনে নির্বাচন চায় না। তারপরেও আওয়ামী লীগ লজ্জাহীনভাবে সংাবিধান রক্ষার দোহাই দিয়ে আওয়ামী লীগ সভানেত্রীর অধীনে নির্বাচন করতে চায়। সংবিধান আসলে কিসের জন্য রচনা করা হয়েছে, আওয়ামী লীগের জন্য? নাকি সকল মানুষের জন্য? আর সংবিধান কি অপরিবর্তনশীল? যে তা পরিবর্তন করা যাবে না?

অন্যদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বার বার অসংলগ্ন বক্তব্য দিয়ে যাচ্ছেন। তিনি এক জায়গায় বলেছেন, বিএনপিকে দুর্বল ভাবা ঠিক হবে না। আওেশ জায়গায় বলছেন- বিএনপিকে দেশের ৮০ শতাংশ মানুষ অপছন্দ করে। তার এমন ধরনের বক্তব্য আসলে প্রমাণ করে- আওয়ামী লীগ জনপ্রিয়তা হারিয়ে এখন আবোল-তাবোল কথা বলছে। প্রকৃত চিত্র হচ্ছে, আওয়ামী লীগকে দেশের ৯০ শতাংশ মানুষ অপছন্দ করে।

পরিচিতি : সাবেক সংসদ সদস্য, বিএনপি
মতামত গ্রহণ : লিয়ন মীর
সম্পাদনা : মোহাম্মদ আবদুল অদুদ

  • আমাদের সময়.কম