ঝালকাঠিতে ৮৫ হাজার শিশুকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, জুন ২, ২০২১ | আপডেট: ৩:২৭:অপরাহ্ণ, জুন ২, ২০২১

ঝালকাঠিতে ৮৫ হাজার ৫’শ ৪৮জন শিশুকে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ১০হাজার ১’শ ৬৫জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৭৫ হাজার ৩’শ ৮৩জন এ কর্মসূচীর আওতাধীন। আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত ১৫ দিন এ সেবা প্রদান করা হবে।
ভিটামিন এ প্লাস ক্যাপসুলে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে শিশুদের টিকা নেয়া সময় ভরা পেটে রাখতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান। বুধবার বেলা ১১টায় ঝালকাঠি সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রেসক্লাব সভাপতি মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দত্ত, সহসভাপতি মুক্তিযোদ্ধা দুলাল সাহা, জেলা তথ্য কর্মকর্তা আহসান কবীর প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. হাফিজুর রহমান। এসময় জেলা পর্যায়ে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী জানান, ঝালকাঠি জেলার ৪ উপজেলা ও ২ টি পৌর এলাকায় প্রতিটি ওয়ার্ডে ১টি করে কেন্দ্রে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও বাস টার্মিনাল ও লঞ্চঘাটসহ সবখানে সেবা পৌছাতে আরো ৬টি ভ্রাম্যমাণ কেন্দ্র খোলা থাকবে।
তিনি আরো জানান, ঝালকাঠি জেলায় করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৬২১ জন। এর মধ্যে আক্রান্ত হয়েছে ১ হাজার ৪২ জন এবং মারা গেছে ৩০জন। প্রথম ধাপে ১৯৩৪৮ এবং দ্বিতীয় ধাপে ১৪০৬৮জনে টিকা নিয়েছেন।

Print Friendly, PDF & Email