বরগুনার আমতলীতে পানি তালের কদর বেড়েছে

আল নোমান আল নোমান

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত: ১১:২২ অপরাহ্ণ, মে ১৮, ২০২১ | আপডেট: ১:২২:পূর্বাহ্ণ, মে ১৯, ২০২১

প্রচন্ড গরমে আমতলীতে পানি তালের কদর বেড়েছে। প্রচন্ড তাপদাহে মানুষ পানি তাল খেয়ে একটু তৃপ্তি খুজছেন । চাহিদার কারনে বাজারে দাম কিছুটা বেশী হলেও সে দিকে তাকাচ্ছেন না ক্লান্ত ও পরিশ্রমী মানুষগুলো।

উপকূলীয় অঞ্চলে তাল গাছ অত্যন্ত পরিচিত গ্রীষ্মকালীন ফল ও কাঠ গাছ । অপরিপক্ক তাল গ্রামাঞ্চলে পানি তাল হিসেবে পরিচিত। গরমের কারনে এবছর মানুষ পানি তালের প্রতি ঝুঁকে পরেছেন। চাহিদার কথা বিবেচনা করে ব্যবসায়ীরা গ্রামগঞ্জ থেকে তাল সংগ্রহ করে সড়কের পাশে ও অলিগলিতে পানি তাল বিক্রি করছে। মঙ্গলবার আমতলী পৌর শহরের একে স্কুল বাঁধ, চৌরাস্তা, হাসপাতাল প্রাঙ্গণ, লঞ্চঘাট ও আমতলী-পটুয়াখালী মহাসড়কের বিভিন্ন স্থান ঘুরে পানি তাল বিক্রি করতে দেখাগেছে। প্রতি তাল ৮ খেতে ১০ টাকা দরে মানুষ কিনে নিচ্ছে।

চাওড়া ইউনিয়নের লোদা গ্রামের তাল ব্যবসায়ী বসির মিয়া বরেন , গ্রাম থেকে গাছ মুলে তাল ক্রয় করে ভ্যানে গ্রামগঞ্জে ঘুরে ঘুরে বিক্রি করি। প্রতি পিস তাল কিনতে হয় প্রকারভেদে ৩ থেকে ৭ টাকা। বিক্রি করি ৫ থেকে ১২ টাকা। তিনি আরো বলেন, গত ১৫ দিন ধরে বিক্রি করছি। এতে দৈনিক ৯’শ থেকে এক হাজার টাকা বিক্রি হচ্ছে। ক্রেতা বেলাল মিয়া বলেন, পরিবার পরিজনের জন্য ১০ টাকা পিস হিসেবে এক ডজন তাল কিনেছি।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল মোনায়েম সাদ বলেন,পানি তালের অনেক উপকারিতা রয়েছে। তবে পরিস্কার পরিছন্নভাবে না খেলে আবার ডায়েরিয়ারও ঝুঁকি থাকে।

 

Print Friendly, PDF & Email