সরকারি গাছ কাটার অভিযোগ, ধামাচাপা দিতে ব্যস্ত প্রভাবশালী মহল

নাজমুল হক নাজমুল হক

ব্যাবস্থাপনা সম্পাদক

প্রকাশিত: ১:০৭ পূর্বাহ্ণ, মে ১১, ২০২১ | আপডেট: ১:০৭:পূর্বাহ্ণ, মে ১১, ২০২১

আইনের তোয়াক্কা না করেই বাজারের সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে। তবে স্থানীয় একটি প্রভাবশালী মহল ঘটনা ধামাচাপা দিতে ব্যস্ত হয়ে উঠেছেন। মাদারীপুর সদর উপজেলার দুধখালি ইউনিয়নের হাউসদি বাজারের প্রায় ৪০ বছরের পুরানা রেইনট্রি গাছ কেছে নিয়েছে স্থানীয় প্রভাবশালী মহল।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, হাউসদি বাজারের ইজারদার আব্দুল হাই ফরাজির ছেলে মিজান ফরাজির নেতৃত্বে কয়েক দিন আগে সরকারি কোন টেন্ডার ছাড়াই বাজারের প্রায় ৫ টি গাছ কেটে ফেলে।
স্থানীয়দের অভিযোগ, ইজারদার মিজান ফরাজিসহ কয়েকজন এলাকার প্রভাবশালী মিলে প্রায় ৪০ বছরের পুরানো গাছ গুলি কেটে ফেলে। আক্সিজেনের পাশাপাশি সারা বাজারে ছায়া দেয় এই গাছগুলো। গাছ কেটে ফেলার করনে তিব্র রোদে জনজিবন অতিষ্ঠ। তবে এ ঘটনা স্থানীয় একটা মহল ধামাচাপা দিতে উঠে পড়ে লেগেছেন।

তবে এ ব্যাপারে অভিযুক্ত মিজান ফরাজি বলেন, গাছ কাটার জন্য যদি তাকে আইনি ভাবে লড়তে হয় তাহলে তিনি লড়বেন। এছাড়াও তিনি বলেন জেলা প্রশাসক বরাবর তিনি লিখিত অনুমতি চেয়াছেন। অনুমতি পেয়েছেন কি না জানতে চাইলে তিনি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাইফুদ্দিন গিয়াস এর বরাত দিয়ে বলেন, তিনি বিষয়টা জানেন।

দুধখালি ইউনিয়ন চেয়ারম্যান হিরু খান বলেন, আমি ও বাজার কমিটির লোকজন গাছ কাটতে নিষেধ করেছিলাম তারপর ও চারটা গাছ কাটা হয়েছে। এই গাছগুলো সারা বাজারে ছায়া দিয়ে রাখে। গাছ কাটার জন্য স্থানীয়দের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এ ঘটনায় আমি তিব্র নিন্দা জানাই।

সোমবার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাইফুদ্দিন গিয়াস বলেন, তহশিলদারকে জানানো হয়েছে তিনি তদন্ত করে রিপোর্ট দিলেই ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email