নায়করাজের বিদায় পরবর্তী প্রথম জন্মদিনের আয়োজন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:০৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০১৮ | আপডেট: ১২:০৯:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০১৮

জীবনের ওপারে চলে গেছেন তিনি। তার বিদায়ের পর প্রথম জন্মদিন। গত বছরও ২৩ জানুয়ারি আড়ম্বরে পালিত হয়েছে নায়করাজের ৭৫তম জন্মদিন। ৭৬ তম জন্মদিনে তিনি স্মরিত হবেন ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে। তাকে স্মরণ করবে তার পরিবার, চলচ্চিত্র অঙ্গণ এবং সারা দেশ।

মঙ্গলবার নায়করাজ রাজ্জাকের ৭৬ তম জন্মদিন পালনে নানা কর্মসূচী নিয়েছে তার পরিবার ও চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন।

চিত্রনায়ক রাজ্জাকের ৭৬তম জন্মদিন ২৩ জানুয়ারি। মারা যাওয়ার পর এবারের জন্মদিনটি ভাবগম্ভীর পরিবেশে উদ্‌যাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামিকাল মঙ্গলবার তাঁর পরিবার এবং চলচ্চিত্রসংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দোয়া মাহফিল আর এতিম ও গরিবদের মধ্যে খাবার বিতরণের আয়োজন রয়েছে।

রাজ্জাকের ছোট ছেলে সম্রাট চ্যানেল আই অনলাইনকে বলে, আমরা পরিবারের সদস্যরা সকালে বাবার কবর জেয়ারত করব। জোহর নামাজের পর এতিম ও গরিবদের মধ্যে খাবার বিতরণ শেষে গুলশান আজাদ মসজিদে আসর নামাজের পর দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন চ্যানেল আই অনলাইনকে জানিয়েছেন, ‘নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে আলোচনা ও দোয়ার আয়োজন রয়েছে এফডিসির মান্না ডিজিটাল ল্যাবের সামনে। সকাল ১১টায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। নায়করাজের সহকর্মী, সিনিয়র শিল্পী ও পরিচালকেরা আলোচনায় অংশ নেবেন। আলোচনা শেষে আত্মার মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন হবে।

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পীর সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান জানিয়েছেন, সংগঠনটির পক্ষ থেকে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বনানীতে রাজ্জাকের কবর জিয়ারত করা হবে। সেখান থেকে ফিরে এসে দুপুরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) স্থাপিত রাজ্জাকের স্মৃতিফলকে ফুল দেওয়া হবে এবং সেখানে সংগঠনটির কার্যালয়ে পরিবারের সদস্যদের নিয়ে কেক কাটা হবে। বিকেলে বিএফডিসি মসজিদে মিলাদ মাহফিল হবে।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি কোলকাতায় জন্মগ্রহণ করেন রাজ্জাক। স্বাধীনতার আগে ১৯৬৪ ভারত ছেড়ে স্ত্রী লক্ষী এবং একমাত্র সন্তান বাপ্পারাজকে নিয়ে অনিশ্চিত গন্তব্য ঢাকায় আসেন। পরবর্তীতে কষ্ট এবং মেধার অসামান্য সমন্বয়ে নিজেকে চলচ্চিত্রে প্রতিষ্ঠিত করেন নায়করাজ হিসেবে। গত বছর ২১ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

  • চ্যানেল আই