এই জার্সিতেই জয়রথের শুরু

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১১:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৮ | আপডেট: ১১:৪৯:অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৮
এই জার্সিতেই জয়রথের শুরু

উপরের ছবিতে যেই জার্সিটা দেখতে পাচ্ছেন সেটা আপাত দৃষ্টিতে সাদামাটা মনে হলেও এর রয়েছে বিশেষ বৈশিষ্ট্য। এই জার্সিকে ‘পয়া’ জার্সিও বলতে পারেন। বাংলাদেশের ক্রিকেটের অনেক ‘প্রথম’ এর সঙ্গে জড়িয়ে রয়েছে এই জার্সি। ক্রিকেটের তৎকালীন অনেক কুলীন দলকে প্রথমবার এই জার্সিতে বধ করেছিলো টাইগাররা। একই সঙ্গে প্রথম সিরিজ জয়ের স্বাদও এসেছে এই জার্সিতে।

এই জার্সিতেই বাংলাদেশের শততম ওয়ানডে ম্যাচে প্রথমবারের মতো ভারতকে হারায় বাংলাদেশ। ২০০৪ সালে ভারতের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৫ রানের ঐতিহাসিক জয়ের সাক্ষী এই জার্সি। ২০০৫ সালের জুনে আরেকটি ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। এবার প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। ওয়েলসের কার্ডিফে ন্যাটওয়েস্ট ত্রিদেশীয় সিরিজে প্রথম বারের মতো অস্ট্রেলিয়াকে হারায় বাংলাদেশ। গায়ে ছিল গ্রামীণ ফোনের সৌজন্যে এই জার্সি। ২০০৫ সালে দ্বিপাক্ষিক সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম জয়ের দিনেও এই জার্সি ছিল টাইগারদের পরনে।

এই জার্সিতে প্রথম ওয়ানডে সিরিজ জয় এসেছে টাইগারদের। সময়টা ২০০৫ সালের জানুয়ারি, পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে জিম্বাবুয়ে দল তখন ঢাকায়। প্রথম চার ম্যাচ শেষে ২-২ সমতায় সিরিজ। সিরিজের ভাগ্য গড়ায় পঞ্চম ও শেষ ম্যাচে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী শেষ ম্যাচে আট উইকেটে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে প্রথম বারের মতো সিরিজ জয় করে টাইগাররা।

বাংলাদেশের ক্রিকেটের অনেক সুসময় এবং দুঃসময়ের সাক্ষী এই জার্সি। ক্রিকেটে কৈশোর বাংলাদেশের ওই সময়ের অনেক অর্জনের সঙ্গেই রয়েছে ওই জার্সি। তাই শুরুটা যে ওই জার্সি দিয়েই হয়েছিলো তা বলাই যায়।

বাংলা ইনসাইডার