বেনাপোলে কাস্টমস দিবস-২০২১ উদযাপিত

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১ | আপডেট: ৪:৩৬:অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

মোঃ আইয়ুব হোসেন পক্ষী,বেনাপোলপ্রতিনিধ:-

বিশ্বব্যাপি পালিত হচ্ছে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২১। বাংলাদেশেও দিবসটি পালনে কাস্টমস এর পক্ষ থেকে দিনব্যাপি কর্মসূচি গ্রহন করা হয়েছে।

বৈশ্বিক করোনার কারনে অনুষ্ঠানে কিছুটা শিথিলতা এনে বেনাপোল কাস্টমস হাউজ দিবসটি পালনে সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে।

বুধবার (২৬ জানুয়ারি) সকাল ১১ টায় বেনাপোল কাস্টমস হাউজ মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৮৫,যশোর-১শার্শা আসনের এমপি আলহাজ্ব শেখ আফিল উদ্দিন। সর্বপ্রথমে পবিত্র কোরআন তেলওয়াত পাঠ এবং করোনা কালিন সময়ে নিহত ৭ জন কাস্টম কর্মকর্তার রুহের মাগফেরাত কামনা ও দোয়া করা হয়।

বিশ্ব ব্যাপি করোনা ভাইরাসের কারনে প্রতিবারের ন্যায় আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২১ জাঁকজমকপূর্নভাবে অনুষ্টান করা সম্ভব হয়নি।

কাস্টমস কমিশনার মোঃ আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যশোরের (কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট) জাকির হোসেন।
বিশেষ অতিথি হিসেবে ছিলেন- শার্শা উপজেলা পরিষদ চেয়ারম্যান-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, লে: কর্নেল সেলিম রেজা, বিজিবি এম,পিএসসি,যশোর অধিনায়ক (৪৯ বিজিবি), জেলা পুলিশ সুপার, পি পি এম মোঃ আশরাফ হোসেন, বেনাপোল সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন।

অনুষ্ঠানে কাস্টমস বিষয়ে স্বাগতিক বক্তব্য তুলে ধরেন ডেপুটি কমিশনার-শামিম হোসেন। বক্তব্যে বলা হয় বাংলাদেশের স্থলপথে রাজস্ব আয়ের দিক থেকে বেনাপোল কাস্টমস হাউজ দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রতিবছর বেনাপোল স্থলবন্দর থেকে সরকারের প্রায় পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব আয় হয়ে থাকে। সে কারনে বানিজ সম্প্রসারনের ক্ষেত্রে এবারে প্রতিপাদ্য বিষয় নির্ধারন করা হয়েছে- “Customs bolstering Recovery,Renewal and Resilience for a sustainable supply chain”. আমদানি-রফতানি পণ্য চালান অধিকতর দ্রুত গতিতে খালাসে নিয়মিত কার্যক্রম চলমান থাকায় আমদানি ভিত্তিক সাপ্লাই চেইন কোন ভাবেই ব্যাহত হয়নি এবং খালাস জনিত বিলম্ব না হওয়ার কারনে পণ্য মূল্য বৃদ্ধি পাইনি।

অনুষ্ঠানের মূখ্য আলোচক জাকির হোসেন বলেন,বৈশ্বিক করোনা মহামারির প্রাদুর্ভাবকে অতিক্রম করে জনমূখী,ব্যবসা বান্ধব ও স্থিতিশীল অর্থনৈতিক কাঠামো প্রতিষ্ঠায় রাজস্ব প্রশাসনের ভূমিকাকে গুরুত্বারোপ করে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২১ বিশ্বব্যাপি পালিত হচ্ছে। আন্তর্জাতিক বানিজ্যে স্বয়ংক্রিয় পদ্ধতি,ই-কমার্স প্লাটফর্মের অগ্রযাত্রা এবং আঞ্চলিক সহযোগীতার মাধ্যমে টেকসই বিতরন ব্যাবস্থা নিশ্চিত করতে জাতীয় রাজস্ব বোর্ড অঙ্গীকারাবদ্ধ। করোনার ভয়াবহ থাবায় অভ্যন্তরীন অর্থনৈতিক কার্যক্রম মন্থর হয়ে যাওয়া ও রপ্তানি হ্রাসের মাধ্যমে যে অর্থনৈতিক ক্ষতি হয়েছিল তা কাটিয়ে উঠে অর্থনীতি পূণর্গঠনের মাধ্যমে বঙ্গবন্ধু’র সোনার বাংলা বিনির্মানে বাংলাদেশ কাস্টমস তথা জাতীয় রাজস্ব বোর্ড মূখ্য ভূমিকা পালন করছে।

প্রধান অতিথি শেখ আফিল উদ্দিন বলেন, ব্যবসা-বাণিজ্যে গতি সঞ্চার করার জন্য বাংলাদেশ কাস্টমস আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আসছে। আমদানি পর্যায়ে শুল্ক-কর আদায়, দেশীয় শিল্পের প্রতিরক্ষণ, শুল্ক প্রত্যর্পণ, মানি লন্ডারিং প্রতিরোধ, রপ্তানি প্রণোদনা প্রদানের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। উন্নয়নের ধারা অব্যাহত রেখে সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করে বাংলাদেশকে আমরা আত্মনির্ভরশীল উন্নত রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করবো। একই সাথে দেশের অর্থনীতির ভিত সুদৃঢ় ও শক্তিশালী করে সমৃদ্ধ রাজস্ব গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে।

সেমিনারে আরও অংশ নেন, সিএন্ডএফ
(ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং) এজেন্ট এসোসিয়েশন নেতৃবৃন্দ, শার্শা উপজেলা আ.লীগের যুগ্ম- সাধারন সম্পাদক- অধ্যক্ষ ইব্রাহীম খলিল,আমদানি-রফতানি কারকগন, বেনাপোল স্থলবন্দরের কর্মকর্তাবৃন্দ সিএন্ডএফ স্টাফ এসোসিয়েশন নেতৃবৃন্দ,স্থানীয় সাংবাদিক সহ বিভিন্ন পেশাজীবী মানুষ।

অনুষ্ঠানে অতিথিদের মাঝে সন্মাননা ক্রেষ্ট তুলে দেওয়া হয়।