বাবুগঞ্জের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়

শিক্ষা সপ্তাহ-২০১৮ উপলক্ষে

আরিফ হোসেন আরিফ হোসেন

বাবুগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৮ | আপডেট: ৯:৩৭:অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৮

বরিশালের বাবুগঞ্জ উপজেলার ৩৬ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১২০ বছর বয়সী ঐতিহ্যবাহী রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়টি শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে ঘোষনা করা হয়েছে। শিক্ষা সপ্তাহ-২০১৮ উপলক্ষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস এ ঘোষনা প্রদান করে। গতকাল শনিবার সর্বশেষ যাচাই বাছাই এর পর বিদ্যালয়টির প্রধানের কাছে জানিয়ে দেওয়া হয় এই কৃতিত্বের কথা। এ ব্যাপারে শিক্ষা অফিসার বিথীকা সরকার বলেন,উল্লেখযোগ্য ১৪ টি বিষয়ের ভিত্তিতে রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়কে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে বিবেচনা করা হয়েছে। তাদেরকে আনুষ্ঠানিক ভাবে সম্মাননা প্রদান করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক অবিনাস চন্দ্র রায় বলেন,এটা আমাদের জন্য গৌরবের বিষয়। আগামীতে এ অর্জন ধরে রাখার চেষ্টা করবো। উল্লেখ্য উপজেলার সবচেয়ে পুরনো শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়। এক শতাব্দীর বেশি সময় ধরে প্রতি বছরই এসএসসি ও অষ্টম শ্রেণীর বৃত্তিতে শিক্ষার্থীরা ঈর্ষণীয় ফলাফল উপহার দিলেও আজো জাতীয়করণ করা হয়টি এই বিদ্যালয়টি। দীর্ঘ দিন ধরে এলাকাবাসী, বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা সরকারের কাছে জাতীয়করণের দাবি জানিয়ে আসা সত্তেও জাতীয়করণ হয়নি বিদ্যালয়টি।
উপজেলার রহমতপুর বাজার থেকে ২০০ গজ দক্ষিণে ২ একর ৭৮ শতাংশ জায়গায় বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১২০ বছরের ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে জ্ঞানার্জন করে বহু ছাত্রছাত্রী আজ দেশ-বিদেশে সুনামের সাথে কাজ করছেন। এই বিদ্যালয়ের ছাত্র ছিলেন সাবেক বিচারপতি আবদুল জব্বার খান, সাবেক স্পিকার আবদুল ওহাব খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ড. মতিউর রহমান, বরিশাল শিক্ষা বোর্ডের সাবেক সচিব প্রফেসর আবদুল মোতালেব হাওলাদারসহ অনেক জ্ঞানী-গুণীজন।
রহমতপুরের দেওয়ান বাড়ীর যোগেন্দ্র নারায়ন চক্রবর্তী ১৮৯৮ সালে রহমতপুর মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করেন। তৎকালীন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিনে স্থায়ী স্বীকৃতি প্রাপ্ত রহমতপুর ইংলিশ স্কুল নামে পরিচিত ছিল। বর্তমনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অধিনে স্বীকৃতি প্রাপ্ত রহমতপুর মাধ্যমিক বিদ্যালয় নামে পরিচিত।