সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি

প্রকাশিত: ১:৫৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২০ | আপডেট: ২:০০:পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২০

দক্ষিণ এশিয়ায় মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি সূচকে বিশ্বের ১৬০টি দেশের মধ্যে ৬৫তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। আগে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৩ নম্বরে। এস্তোনিয়াভিত্তিক ই-গভর্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের করা জাতীয় সাইবার নিরাপত্তা সূচকের তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে। মৌলিক সাইবার হামলা প্রতিরোধের প্রস্তুতি, সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সঙ্কট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স- এনসিএসআই এই তালিকা তৈরি করে।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থায় আছে গ্রিস। এরপর ৯২ দশমিক ২১ স্কোর নিয়ে চেক রিপাবলিক এবং ৯০ দশমিক ৯১ স্কোর নিয়ে এস্তোনিয়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

যুক্তরাষ্ট্রের অবস্থান সূচকের ১৬ নম্বরে, যুক্তরাজ্য আছে ১৮তম অবস্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৫ নম্বরে। চীন আছে ৮০তম স্থানে। ১৬০ দেশের এ তালিকায় সবচেয়ে বাজে অবস্থানে আছে সাউথ সুদান।

সূচকে ৪৪ দশমিক ১৬ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থায় থাকা ভারতের স্কোর ৫৯ দশমিক ৭৪, সূচকে অবস্থান ৩৫ নম্বরে।

এছাড়া পাকিস্তান সূচকের ৬৬তম (স্কোর ৪২.৮৬), নেপাল ৯৩তম (২৮.৫৭), শ্রীলংকা ৯৮তম (২৭.২৭), ভুটান ১১৫তম (১৮.১৮), আফগানিস্তান ১৩২তম (১১.৬৯), মিয়ানমার ১৩৯তম (১০.৩৯) অবস্থানে রয়েছে।

Print Friendly, PDF & Email