দশমিনায় বিষ প্রয়োগে মাছ নিধন

প্রকাশিত: ১১:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২০ | আপডেট: ১২:০১:পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২০

দশমিনা(পটুয়াখালী) প্রতিনিধি।।
পটুয়াখালীর দশমিনায় হেমায়েত হোসেন নামে এক ব্যাক্তির লিজ চুক্তির পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ১লাখ টাকার রুই, কাতল, মিনার কাপ ও সিলভার কাপ মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। সোমবার সকালে এ ঘটনা ঘটে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের নিজঅলা গ্রামের প্যাদা বাড়ি হেমায়েতের শশুড় বাড়ি। ওই বাড়ির একটি পুকুর ৬বছরের জন্য নন জুটিশিয়ান ১৫০টাকার স্টাম্পে লিজ চক্তি নিয়ে মাছ চাষ করে আসছে। রাতের আধারে পুকুরের বিষ দিয়ে মাছ মারছে জানিনা। মাছ নিধন করেছে এমন ডাক চিৎকার শুনে পুকুর পারে গিয়ে দেখতে পাই মাছ মরে ভেসে আছে।

ভুক্তভোগী হেমায়েত হোসেন বলেন, উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের নিজঅলা গ্রামের প্যাদা বাড়ি আমার শশুড় বাড়ি। সে বাড়ির একটি পুকুর ৬বছরের জন্য ৭/১/১৬সালে নগত ৬০হাজার টাকায় লিজ চুক্তি নিয়ে মাছ চাষ করে আসছি। বিগত বছর মাছ চাষে ভালো সফল পেয়েছি এবং মাছ বিক্রি করে সেই টাকা দিয়ে আমি অন্য কাজও করেছি। গত বছরের মাছের সাথে চার মাস আগে পুকুরে ৭০হাজার বিভিন্ন প্রজাতের মাছের পোনা ছাড়া হয়। রোববার রাতের আঁধারে দুর্বৃত্তরা পুকুরে বিষ প্রয়োগ করে। সকালে মাছের খাবার দিতে গিয়ে দেখি পুকুরে মাছ মরে ভেসে রয়েছে। এতে আমার প্রায় ১লাখ টাকার ক্ষতি হয়েছে।
দশমিনা থানা ওসি জসীম বলেন, পুকুরের মালিক থানায় অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।