বাংলাদেশি একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের করা মামলা আমলে নিয়েছেন আদালত

প্রকাশিত: ২:৩৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২০ | আপডেট: ২:৩৭:পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২০

সম্প্রতি ‘ফেসবুক ডটকমডটবিডি’ ডোমেইনটি বিক্রির বিজ্ঞাপন দিলে তা ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে। ডোমেইনটির দাম ৬ মিলিয়ন মার্কিন ডলার হাঁকা হয়েছে।
এরপর ফেসবুক কর্তৃপক্ষ ডোমেইনটি বন্ধ করার জন্য উকিল নোটিশ পাঠালেও তা বন্ধ না করায় মামলা দায়ের করা হয়।

সোমবার (১৪ ডিসেম্বর) ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালত আদেশ দেন। এ ওয়ান সফটওয়্যার লিমিটেড নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের করা মামলা আমলে নিয়েছেন আদালত। একই সঙ্গে মামলার পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত ডোমেইনটি পরিচালনার ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সে পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ হবে। মামলার পরবর্তী তারিখ রাখা হয়েছে আগামী ৯ মার্চ। ফেসবুক ডট কম ডট বিডি নামে বিটিআরসি থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করে ফেসবুক কর্তৃপক্ষ।

একই সঙ্গে ডোমেইন পরিচালনার ওপর কেন অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হবে না, তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে। মামলায় ডোমেইনটির ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়।

গত ২৩ নভেম্বর ফেসবুক কর্তৃপক্ষের নিয়োগ করা আইনজীবী মোকছেদুল ইসলাম এ-ওয়ান সফটওয়্যার লিমিটেড এবং এসকে শামসুল আলম নামে এক ব্যক্তির বিরুদ্ধে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে এ মামলা দায়ের করেন। বিবাদীদের কাছ থেকে ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চাওয়া হয় সেখানে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেসবুক ডটকম নামটি নিবন্ধন করানো হয়। ওই বছর ফেসবুক ডট কমডট বিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম।
বিটিসিএলের ওয়েবসাইটে ডোমেইন সার্চ করে দেখা গেছে, ফেসবুক ডটকমডটবিডি ডোমেইনটি ২০০৮ সালের ৭ ডিসেম্বর সক্রিয় করা হয়। এর মেয়াদ আছে আগামী বছরের ৪ ডিসেম্বর নাগাদ।

Print Friendly, PDF & Email