মহাকাশ সংস্থার বিজ্ঞানী বাড়ি বাড়ি কাজ করা মায়ের সন্তান

প্রকাশিত: ৬:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২০ | আপডেট: ৬:০৩:অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২০

আসুন জেনে নিই রাহুল ঘোদকে কীভাবে তার মায়ের স্বপ্ন পূরন করেছিল
বাড়িতে এত ঝামেলার কারণে রাহুল প’ড়াশোনার সাথে আপস করেননি। তবে, উচ্চমাধ্যমিক পরীক্ষায় তিনি ফেল করেন। এর পরে, রাহুল চেম্বুরের কাছে গোবান্দিতে আইটিআইতে একটি বৈদ্যুতিন কোর্স করেছিলেন। রাহুল মেধাবী ছিলেন, তা’ই তিনি ভাল নম্বর নিয়ে আইটিআই ডি’প্লোমা পাস করেছিলেন, এরপরে তিনি এলএন্ডটি নামক একটি বেসরকারি সংস্থায় চাকরি পেয়েছিলেন, যার ফলে তার ই’ঞ্জিনিয়ারিং পড়াশোনা চালানো সহজ হয়েছিল।

রাহুল যখন জানতে পারলেন যে ইসরো ডি’প্লোমা ইঞ্জিনিয়ার চাকরির বিজ্ঞাপন প্রকাশ করেছে, তখন তিনি কঠোর পরিশ্রম করেছিলেন এবং সারাদেশে সংরক্ষিত প্রার্থীদের বিভাগে তৃতীয় এবং ও’পেনের ১৭ তম স্থান পেয়েছিলেন। ২ মাস ধরে রাহুল ইসরোতে টেকনিশিয়ান হিসাবে কাজ করছেন।

মুম্বাইয়ের চেম্বুর অঞ্চলের বাসিন্দা রাহুল ঘোদকের বাবা যখন মারা যান, তখন অর্থ কষ্টে’র মুখে পড়েছিলেন। তখন রাহুল দশম শ্রেণিতে ছিলেন। তার বাবা শ্রমিক হিসাবে কাজ করতেন। কিন্তু রাহুল সাহস হারায়নি এবং ছোট ছোট কাজ করে বাড়ি চালাতে তার মাকে সাহায্য করেছিলেন। একই সাথে তার মা বা’ড়ি বাড়ি গিয়ে বাসন এবং কাপড় ধুয়েও সংসার চালাতো।

বাড়ি বাড়ি কাজ করা মায়ের সন্তান চাকরি পেলেন ভারতের মহাকাশ সং’স্থায়। হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন, মুম্বাইয়ের রাহুল ঘোদকে একজন বিজ্ঞানী (প্রযুক্তিবিদ) হিসাবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোতে চাকরি করে মায়ের নাম আলোকিত করেছেন। বলা হয় যে যদি সা’হস থাকে তবে কোনও ব্যক্তি সবচেয়ে বড় মাইলফলক অর্জন করতে পারে।

সূত্র : মুম্বাই মিরর ও ডেইলি হ্যান্ট।

Print Friendly, PDF & Email