‘রাত ৮টার পর দোকানপাট বন্ধ করতে হবে’

প্রকাশিত: ৭:৩২ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০ | আপডেট: ৭:৩২:অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০

রাজধানীকে এক’টি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আন’তে এলাকাভিত্তিক সেই সময়সীমা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপো’রেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বুধবার (১৮ নভেম্বর) ডিএসসিসির আজিমপুর, হা’জারীবাগ ও পুরান ঢাকার বেশকিছু এলাকায় সরেজমিন পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেছেন, ঢাকা শ’হরকে শৃঙ্খলায় আনতে মার্কেট, দোকান’পাট ও ব্যবসা প্রতিষ্ঠান রাত ৮টার ম’ধ্যে সব ব্যবসায়িক প্রতিষ্ঠান, দোকানপাট বন্ধ ক’রতে চাই। বহির্বিশ্বে দেখি একটি সুনি’র্দিষ্ট সময়ের পরে সবকিছু বন্ধ হয়ে যা’য়। বিকেল ৫টা, সন্ধ্যা ৬টা, ৭টা ও ৮টা বিভিন্ন ক্ষেত্রে এ’লাকাভিত্তিক সেই সময়সীমা নির্ধা’রণ করা হয়। এ জন্য আমরা এমন সি’দ্ধান্ত নিতে চাচ্ছি।

ডিএসসিসি মেয়র ব’লেন, আমরা শহরটাকে একটি সুষ্ঠু ব্যবস্থা’পনার আওতায় নিয়ে আসতে চাই। আমরা রাত ৮টার ম’ধ্যে সব ব্যবসায়িক প্রতিষ্ঠান, দো’কানপাট বন্ধ করতে চাই। বহির্বিশ্বে দেখি একটি সুনি’র্দিষ্ট সময়ের পরে সবকিছু বন্ধ হয়ে যায়। বি’কেল ৫টা, সন্ধ্যা ৬টা, ৭টা ও ৮টা বি’ভিন্নক্ষেত্রে এলাকাভিত্তিক সেই সময়সীমা নির্ধা’রণ করা হয়। এ জন্য আমরা এম’ন সিদ্ধান্ত নিতে চাচ্ছি।

তিনি আরও বলে’ন, রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধ হলে রাজ’ধানী যানজট থেকে অনেকটা মুক্তি পাবে, মানুষ পরিবার ও সন্তানকে সম’য় দিতে পারবে। আমাদের সন্তানদের সুনাগরিক হি’সেবে গড়ে তুলতে হলে সব বাবা-মাকে সন্তানের সঙ্গে সময় দেওয়া অত্য’ন্ত গুরুত্বপূর্ণ। আমরা অনেক সময় সেটা ভুলে যাই। আমরা ক্লান্ত হয়ে বাসায় যাই, নিজেদের মতো করে হয়তো ঘুমিয়ে পড়ি বা অ’ন্য কাজে ব্যস্ত হয়ে যাই। কিন্তু সন্তানকে সময় দেয়া জাতি গঠনে একটি অত্য’ন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সুতরাং সবকিছু বিবেচনা ক’রে আমরা রাত ৮টা পর্যন্ত দোকানপাট, ব্যবসায়িক প্র’তিষ্ঠান খোলা রাখার জন্য সময় নির্ধারণ করেছি। এটি কার্যকর করার জন্য ‘সবার স’হযোগিতা কামনা করছি।

এর আগে আজি’মপুর বহুতল বিশিষ্ট মার্কেট নির্মা’ণকাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। এসব ক’র্মসূচিতে উপস্থিত ছিলেন- ঢাকা মহানগর দ’ক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আ’বু আহমেদ মান্নাফি, ঢাকা-৭ আসনের সংস’দ সদস্য হাজী সেলিম, ডিএসসিসির প্রধান নির্বা’হী কর্মকর্তা এবিএম আমিন উ’হ নুরী, প্রধান প্রকৌশলী রেজাউর রহ’মান, ডিএসসিসি কাউন্সিলর হাসিবুর রহমান মানিক প্রমুখ।

Print Friendly, PDF & Email