ফ্রান্স ইস্যুতে বাংলাদেশের অবস্থান জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশিত: ৩:১৯ পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০২০ | আপডেট: ৩:১৯:পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০২০

ফ্রান্সে মহানবী (সা) ও ইস’লাম ধর্ম নিয়ে কটূক্তিকে ঘিরে সারাবি’শ্বে চলমান অস্থিরতায় বাংলাদেশ কোনও পক্ষ নেবে না বলে প’ররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জা’নিয়েছে।

বুধবার পররা’ষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা গণ’মাধ্যমকে জানি’য়েছেন, বাংলাদেশ সরকার ফ্রান্সের রা’ষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্যকে নিন্দা করবে না। তবে ‘ম্যাক্রোঁ’র মন্তব্যের প্রতিবাদে ফরাসী বিরো’ধী সমাবেশগুলো স’হ্য করবে সরকার।

এই কর্মকর্তা আরো জা’নান, বাংলাদেশে ফরাসি নাগরিকদের নিরা’পত্তা বাড়ানো হয়েছে এবং এ’ছাড়া অলিঁয়াস ফ্রসেজ, এবং ফ্রেন্স ইন্টার’ন্যাশনাল স্কুলের নিরাপত্তাও জোরদার ক’রা হয়েছে।

এদিকে ফ্রা’ন্সে মহানবী (সা) – এর কার্টুনচিত্র আঁ’কার প্রতিবাদে বাংলাদেশে বিক্ষোভ অব্যা’হত রয়েছে।

বুধবার কওমি মাদ্রাসা ও বি’ভিন্ন ধর্মীয় সংগঠনের শি’ক্ষার্থীরা ঢাকার বেশ কয়েকটি স্থানে বি’ক্ষোভ সমাবেশ করে। বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মো’কাররম প্রাঙ্গণে ফ্রান্সের রা’ষ্ট্রপতি ম্যাক্রোঁর কুশপুত্তলিকা দাহ ক’রা হয়। এদিকে কেউ কেউ ইউ’টিউবে ফ্রান্সবিরোধী ভি’ডিও পোস্ট করছেন।

এ বিষ’য়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আ’রেক কর্মকর্তা বলেন, ‘যদি তাদের বি’রুদ্ধে কোনও ব্যবস্থা নিতে হয় তবে তা ডিজিটাল সুরক্ষা আইনের আওতায় নিতে হবে। তবে ই’উরোপীয় দেশগুলির এই আই’র আপত্তি রয়েছে।

তিনি আরও বলে’ন, ‘আমরা বিষয়টি ম’তপ্রকাশের স্বাধীনতা হি’সাবে দেখছি।’