১০০১-এ ‘ইউনিভার্সাল বস’

প্রকাশিত: ২:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০২০ | আপডেট: ২:৫৫:পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০২০

রেকর্ডের জন্ম হয় ভা’ঙ্গার জন্যই। তবে ক্রিস্টোফার হেনরিক গে’ইল যে কীর্তি গড়লেন ২২ গজের টি-২০ সংস্করণে তা নিশ্চিত ভাবেই টিকে রবে বহুকাল। কারণ প্রতিযোগিতার মঞ্চে’ অন্য’দের চেয়ে যে তিনি এগি’য়ে যোজন-যোজন।

আই’পিএলে শুক্রবার রাতে রাজস্থানের বিপক্ষে যখন ব্যা’ট হাতে মাঠে নামেন গেইল, তার না’মের পাশে ৯৯৩ ছক্কা হাকানোর কীর্তি। এই ম্যাচ শেষে যে কীর্তি নিয়ে যান অনন্য উচ্চতায়। ক্রিকেট ই’তিহাসের প্রথম ব্যাটসম্যা’ন হিসেবে টি-২০ তে মা’রেন এক হাজার ছক্কা।

অথচ অ’ফ ফর্মের অজুহাতে আইপিএলের প্রথম দিকে’র ম্যাচগুলোতে সাইড বেঞ্চেই বসে’ ছিলেন তিনি। সুযোগ পাওয়ার পর নিজের সামর্থের জানান দিয়েছেন প্র’তিটি ম্যাচেই। যদিও রাজস্থানের বি’পক্ষে এদিন তার ‘৯৯ রানের ইনিংসটি য’থেষ্ট ছিলো না জয় তুলে নিতে।

আট ছক্কা আর ছ’য় চারের ইনিংসে ক্রিস গেইল রেকর্ডের জ’ন্ম দেন ১৯তম ওভারে। কার্তিক তি’য়াগির করা ওভারটির পঞ্চম বলে ছক্কা হাকান গেইল। তাতেই জ’ন্ম নেয় রেকর্ডের। আ’উট হওয়ার আগে আরো একবার বলটাকে উ’ড়িয়ে সীমানার ওপারে পাঠান ইউনিভার্সাল বস।

৪১০ ম্যাচ খেলে এই রে’কর্ডের জন্ম দেন ক্রিস গেইল। দ্বিতী’য় অবস্থানে থাকা তার’ই স্বদেশী কাইরন পোলা’র্ডের ছয়ের সংখ্যা ৬৯০। এ জন্য তিনি ম্যাচ খে’লেছেন ৫২৪টি। ৩৭০ মা’চে ৪৮৫ ছক্কা হাকিয়ে তা’লিকার তিন নম্বরে আছেন নিউ’জিল্যান্ডের ব্র্যান্ডন ম্যা’ককলাম। চা’রে থাকা শেন ওয়াটসনের ছয়ের সংখ্যা ৪৬৭ আর ৪৪৭ ছ’ক্কা হাকিয়ে শীর্ষ পাঁচের শেষে আছেন আ’ন্দ্রে রাসেল।