মিথ্যা মামলা করায় বাদীকে ২০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০ | আপডেট: ৭:৫৫:অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০
মিথ্যা ও বিরক্তিকর মা’মলা দায়ের করায় মামলার বাদীকে ২০ হাজার টাকা ক্ষতিপূ’রণের আদেশ প্রদান করেছেন রাজশাহীর একটি আ’দালত। রাজশাহীর মোহনপুর সিনিয়র সহকারী জ’জ আদালতের বিচারক এমএ সাঈদ শুভ মঙ্গলবার দুপুরে এই আ’দেশ দেন। এছাড়াও আদালতে জা’ল দলিল উপস্থাপন করায় আ’দালত স্ব’প্রণোদিত হয়ে বাদীর বিরুদ্ধে ফৌজদারী মা’মলা দায়ের করার নির্দেশ প্রদান করেছেন।
আ’দালত সূত্রে জানা যায়, মোহনপুর সিনিয়র স’হকারী জজ আদালতের ৮২/১৩ নম্বর অন্য প্রকার মামলায় বাদী সিরাজুল ইসলাম ৩টি জা’ল দলিল উপস্থাপন করে মামলা দায়ের করায় আদালত স্ব’প্রোণোদিত হয়ে এখতিয়ার সম্পন্ন ফৌ’জদারি আদালতে মামলা দায়ের করার নি’র্দেশ প্রদান করেন।
এছাড়াও আ’দালত জাল দলিল দাখিল করে মিথ্যা ও বি’রক্তিকর মামলা দায়ের করায় বা’দীকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদান করার নির্দেশ দিয়েছেন। আ’দালত ক্ষতিপূরণের অর্থ মামলার বিবাদীকে প্রদান ক’রার নির্দেশ দিয়েছেন।
এ বিষয়ে যো’গাযোগ করা হলে মোহনপুর সিনিয়র সহকারী জজ আদালতের নাজির মিঠু মন্ডল বলেন, আদালতের নির্দেশে জাল দলিল উপস্থাপন করায় রাজশাহীর মে’ট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলী আ’দালতে (রাজপাড়া) বাদী সি’রাজুল ইসলামের বিরুদ্ধে দুপুরেই একটি মা’মলা দায়ের করা হয়েছে।
মোহনপুর ‘সিনিয়র সহকারী জজ আদালতের সে’রেস্তাদার সাইদুর রহমান বলেন, আ’দালতের বিচারক রায় লেখার সময় অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে এই জা’ল দলিলগুলোকে শনাক্ত করেন এবং সে অনুযায়ী স্ব’প্রণোদিত হয়ে বাদীর বি’রুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। তিনি আরও বলেন, এভাবে ব্যবস্থা গ্রহণ করা হলে সহজে কেউ জা’ল দলিল দাখিল করে আদালতে মিথ্যা মামলা দায়ের ক’রার সাহস পাবে না। এটা এ’কটা দৃষ্টান্ত হয়ে থা’কবে।