ডিজিটাল পদ্ধতিতে উদযাপিত হবে বঙ্গমাতার ৯০ তম জন্মদিন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০ | আপডেট: ৭:৩৬:অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

সোমবার মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা তাঁর বেইলি রোডের সরকারি বাসভবন থেকে অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে আগামী ৮ আগস্ট জন্মদিবসটি যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপনের লক্ষ্যে প্রস্তুতিমূল*ক স*ভার প্রধান অতিথি হিসেবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে করোনা ম*হামারী বিবেচনা করে বঙ্গমাতার ৯০ তম জন্মদিবস ডিজিটাল পদ্ধতিতে উদযাপন করা হবে।

########################

বঙ্গমাতার জীবনের আদর্শ ও উজ্জ্বল দৃষ্টান্তগুলো উল্লে*খ করে ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য সহধর্মিণী। তিনি ছিলে*ন মুক্ত চিন্তার অধিকারী, বিশ্বাসে অ*টল ও দৃঢ় প্রত্যয়ী নারী। বঙ্গবন্ধুর রাজনৈতিক কার্যক্রমে স*কল চিন্তা ধারার সাথে যুক্ত ছিলেন তিনি।

########################

বঙ্গবন্ধু স্বাধীন*তা যুদ্ধে নেতৃত্ব দিয়েছেন আর নেপথ্যে নেতৃত্বে প্রেরণা, শক্তি ও সাহস যুগিয়েছে*ন বঙ্গমাতা। বঙ্গবন্ধুর অবর্তমানে এ মহীয়সী নারী সংগঠনের জন্য কাজ করে গেছেন ও কর্মীদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতেন। তিনি বলে*ন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ছিলেন সমাজের অনুকরণীয় আদর্শ। তাঁর কর্ম ও জীবন আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে প্রতি বছর ৮ আগস্ট মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে*র উদ্যোগে যথাযোগ্য মর্যাদার জাতীয় পর্যায়ে দিবসটি উদযাপন করে থাকে।

 

স্মৃতিচিহ্ন

  • বঙ্গবন্ধু মেমরিয়াল ট্রাস্ট মালেশিয়ান হাসপাতাল কেপিজে এর সাথে একত্রিত হয়ে ‘শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমরিয়াল কেপিজে স্পেশালাইজড হাসপাতাল এবং নার্সিং কলেজ’ প্রতিষ্ঠা করে তার স্মরণে।
  • হাসপাতালটি প্রবর্তিত করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালেশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক। একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইডেন কলেজে একটি ছাত্রাবাস তার নামে নামকরণ করা হয়।শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়-এর একটি ছাত্রীনিবাস। শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ টাংগাইল এ অবস্থিত।