দেশের শিক্ষা ব্যবস্থায় সরকারের পাশাপাশি প্রবাসীদের ভূমিকা অপরিসীম: পরিকল্পনামন্ত্রী

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:২৪ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২০ | আপডেট: ৯:২৪:পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২০

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি:

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের শিক্ষা ব্যবস্থা বর্তমানে এগিয়ে যাচ্ছে। সরকারের পাশাপাশি প্রবাসীরা দেশের শিক্ষা ব্যবস্থায় অপরিসীম ভূমিকা রাখছেন। শুধু শিক্ষা ক্ষেত্রে নয় প্রবাসীরা মুক্তিযুদ্ধ থেকে শুরু করে আজ পর্যন্ত দেশের যে কোন দুর্যোগময় সময় সহযোগিতা করে থাকেন।

তিনি আরো বলেন, বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন সাধন করেছে। সরকার শিক্ষার হার বাড়াতে ১ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে শিক্ষার্থীদেরকে বই প্রদান করে আসছে। ফলে দেশে শিক্ষার হার দিন দিন বেড়েই চলেছে। পরিকল্পনামন্ত্রী সরকারের সুযোগ-সুবিধা গ্রহণ করে লেখাপড়া মনোযোগী হয়ে নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তোলতে শিক্ষার্থীদেরকে আহবান জানান।

গতকাল শনিবার দুপুরে সুনামগঞ্জের জগন্নাথপুর পৌর এলাকার ইসহাকপুর আল-জান্নাত ইসলামিক এডুকেশন ইনস্টিটিউট ফাজিল মাদরাসা প্রাঙ্গনে জগন্নাথপুর ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্টের ২০তম মেধা বৃত্তি বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী উপরোক্ত কথাগুলো বলেছেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদ, জেলা আওয়ালীগের সহ-সভাপতি সিদ্দিক আহমদ, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এনামুল কবির ইমন, সুনামগঞ্জ জেলার সহকারী পুলিশ সুপার হায়াতুন্নবী, জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান, ইউএনও মাহফুজুল আলম মাসুম প্রমুখ। বৃত্তি বিতরণী অনুষ্ঠানে উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।