জামালপুরে বিড়ি শ্রমিকদের মানববন্ধন বিক্ষোভ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৯ | আপডেট: ৯:৪০:পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৯

ওসমান হারুনী,জামালপুর প্রতিনিধি: ঃ

 

বিড়ির ওপর অতিরিক্ত শুল্ক আরোপ না করাসহ ৭ দফা দাবিতে জামালপুরে বুধবার সকালে বিড়ি শ্রমিকরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে।

জামালপুর শহরের ফিশারী মোড় খেজুরতলা এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বিড়ি শ্রমিক নেতা কফিল উদ্দিন, আবু বক্কর, বিজয় কুমার, শরাফত আলী, নারী নেত্রী বানেছা বেগম ও মনিরা বেগম। এ মনববন্ধনের বিদেশী সিগারেট বাংলাদেশে বন্ধ করা, বিড়ির উপর আরোপিত সকল ট্যাক্স প্রত্যাহার করা, বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণাসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, দেশীয় এ শিল্পকে কুটির শিল্প ঘোষণা করা হলে এর সাথে জড়িত হাজার হাজার শ্রমিকের ভাগ্যের উন্নয়ন ঘটবে। বিড়ি সেবনের সাথে দেশের নিম্ন আয়ের লোকেরা মিশে আছে। তাদের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে বাজেটে বিড়ির দাম না বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

এ সময় বক্তারা তাদের ৭ দফা দাবি মেনে নিতে সরকারকে আহবান জানান। দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনে যাবার হুমকী দেন শ্রমিক নেতৃবৃন্দ।

মানববন্ধন শেষে বিড়ি শ্রমিক ফেডারেশন বিক্ষোভ মিছিল বের করে হয়। মিছিলটি খেজুরতলা থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে কলেজ রোড়ে গিয়ে শেষ হয়।

একই দাবিতে গত মঙ্গলবার বিড়ি শ্রমিক ফেডারেশন শহরের মুকুন্দবাড়ি সড়কে মানববন্ধন করেছে। মানববন্ধনে বিড়ি ভোক্তা পক্ষের সদস্যসহ বিড়ি শ্রমিক ও বিভিন্ন শ্রেণির খেটে খাওয়া মানুষ অংশ নেন।