দীর্ঘ ৪৭ ঘণ্টা পর গভীর কূপ থেকে শিশু জীবিত উদ্ধার

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০১৯ | আপডেট: ৫:১৪:অপরাহ্ণ, মার্চ ২৩, ২০১৯

দীর্ঘ ৪৭ ঘন্টা চেষ্টার পর অবশেষে জীবিত উদ্ধার হয়েছে দেড় বছরের শিশু। ভারতের হরিয়ানায় ৬০ ফুট গভীর কূপে পড়ে যাওয়ার পর দেশটির জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনী এনডিআরএফ ও ভারতীয় সেনার যৌথ উদ্ধারকারী দল শিশুটিকে উদ্ধার করে।

শিশুটিকে উদ্ধার করতে ওই কূপের পাশেই ৭০ ফুট একটি গর্ত খোড়ে উদ্ধারকারী দল। খবর জিনিউজের।

জানা গেছে, বুধবার বিকেলে খেলার সময়ে হঠাৎই গর্তে পড়ে যায় শিশুটি। দিনমজুর বাবা-মায়ের ১৮ মাসের ওই সন্তান গর্তে পড়ে যাওয়ায়, স্থানীয় লোকজন দ্রুত পুলিশে খবর দেন। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু করে প্রশাসন। কিন্তু এই গভীর কূপ থেকে শিশুকে উদ্ধারে পুলিশ ও দমকলবাহিনী সক্ষম নয় বলে জানায়।

এরপর ভারতের জাতীয় বিপর্যয় মোকাবেলা এনডিআরএফ উদ্ধারে অংশ নেয়। পরিস্থিতি বুঝে শিশুকে উদ্ধারে সেনার কাছে আবেদন জানায় প্রশাসন। পরে যৌথভাবে কাজ করে এনডিআরএফ ও সেনার উদ্ধারকারী দল। আনা হয় আধুনিক সুড়ঙ্গ কাটার যন্ত্র।

উদ্ধারকাজ চলাকালীন বাচ্চাটির শ্বাস নিতে যাতে সমস্যা না হয়, সেজন্য গর্ত দিয়ে পাইপ নামিয়ে অক্সিজেন সরবরাহ করা হয়। পাঠানো হয় বিস্কুট ও ফলের রসও।

জেলাপ্রশাসক অশোককুমার মিনা জানান, শিশুটিকে গর্ত থেকে তোলার জন্য দিনরাত কাজ করেছে উদ্ধারকারী দল। যে বা যারা ওই স্থানে কূপটি খুঁড়েছিল তাদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ করা হবে।