বরিশালের বিএনপি নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে তারেক

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০১৯ | আপডেট: ৪:৩২:অপরাহ্ণ, মার্চ ১৭, ২০১৯

সরকার বিরোধী আন্দোলন সংগ্রামে কঠোর হওয়ার জন্য বরিশালের দু’টি কমিটি পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান (সাজাপ্রাপ্ত পলাতক আসামি) তারেক রহমান। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশালের বিএনপি নেতাদের সাথে আলোচনা করে বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন দলের শীর্ষ এই নেতা।

আজ রবিবার সকালে বিষয়টি বরিশালে ছড়িয়ে পরলে বিএনপির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে তারেক বিরোধী তীব্র সমালোচনা করতে দেখা গেছে। তৃণমুল নেতাকর্মীদের দাবি, তার (তারেক রহমান) জন্যই বিএনপির বর্তমান দুর্দশা। তার নির্দেশেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বির্তকিত জনবিচ্ছিন্ন নেতাদের দলীয় মনোনয়ন দেয়ায় বিএনপির চরম ভরাডুবি হয়েছে। এখন আবার তার নির্দেশে কমিটি পূর্ণগঠন করতে গেলে দলীয় নেতাদের হামলা ও পুলিশের মামলায় জড়াবে তৃণমূল বিএনপির নেতাকর্মীরা। তাই তৃণমূল বিএনপির নেতাকর্মীরা লন্ডন থেকে স্বপ্ন দেখানো তারেক রহমানকে ধিক্কার জানিয়ে তার নির্দেশনাকে প্রত্যাখান করেছেন।

এরপূর্বে শনিবার রাতে বরিশাল জেলা বিএনপির এক নেতা বলেন, ঢাকায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির পাঁচজন করে ১০ নেতার সাথে কথা বলেন তারেক রহমান। এসময় তারেক আগামী ৬ এপ্রিলের মধ্যে বরিশালের এ দু’টি কমিটি পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন।

ভিডিও কনফারেন্সে অংশ আরেক নেতা জানান, তারেক রহমান প্রায় একঘন্টা কথা বলেন। এসময় তিনি মেয়াদোত্তীর্ণ কমিটি এবং তৃণমূলে স্থবিরতার বিষয়টি অবগত হয়ে ইউনিয়নের ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে জেলা কমিটি পর্যন্ত পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন। কমিটিতে বর্তমানে দায়িত্বপ্রাপ্ত নেতাদের কর্মপন্থা প্রণয়ন করে এই কাজ সম্পন্ন করতে বলেন। আগামী ৬ এপ্রিল তারেক রহমান পূর্ণরায় দুটি জেলা কমিটির সাথে পরবর্তী ভিডিও কনফারেন্স করে কমিটি পুনর্গঠনের বিষয়ে নিশ্চিত হবেন।

উল্লেখ্য, বরিশাল উত্তর জেলা বিএনপির কমিটি গঠণ করা হয়েছে ২০০৯ সালে। ২০১৩ সালে গঠণ করা হয় দক্ষিণ জেলা বিএনপির কমিটি। একই অবস্থা উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিগুলোর।