বরিশালে পাসের হারে মেয়েরা এগিয়ে

প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৮ | আপডেট: ৮:১৪:অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৮

এবারের এইচএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৫৫। যা গতবছর ছিলো ৭০ দশমিক ২৮ শতাংশ। ফলে পাসের হার বেড়েছে দশমিক ২৭ শতাংশ।

গড় পাসের হার এবং জিপিএ-৫ এর বেলায় এবারও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।

ছাত্রীদের পাসের হার ৭৬ দশমিক ০০ ও ছাত্রদের পাসের হার ৬৫ দশমিক ৩৫। গতবছরের চেয়ে এ বছর ছাত্রীদের পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫, সেখানে ছেলেদের পাসের হার কমেছে ১ দশমিক ৯৯ ভাগ। এছাড়া গতবছরের মতো এ বছরও মেয়েরা ছেলেদের চেয়ে জিপিএ-৫ বেশি পেয়েছে। মেয়েরা ৩৭০টি ও ছেলেরা ৩০০টি জিপিএ-৫ পেয়েছে। ফলে ছেলেদের চেয়ে মেয়েদের জিপিএ-৫ এর সংখ্যা ৭০টি বেশি। তবে মোট জিপিএ-৫ এরক্ষেত্রে গত বছরের চেয়ে এ বছর ১৪৫টি কমেছে। গত বছর জিপিএ-৫ এর সংখ্যা ছিল ৮১৫ আর এ বছর ৬৭০টি। এছাড়াও বিষয় ভিত্তিতে পাসের হারে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষায় এগিয়ে রয়েছে মেয়েরা। ২০১৬ ও ২০১৭ সালের ফলাফলেও মেয়েরা জিপিএ-৫ ও পাসের হারে বরিশাল বোর্ডে এগিয়ে ছিলো।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে বৃহস্পতিবার দুপুরে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আনোয়ারুল আজিম। তিনি বলেন, শিক্ষাবোর্ডের অধীনে এবারে ৩৩৩টি কলেজ থেকে ৬২ হাজার ১৭৩জন পরীক্ষার্থী ১১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। জেলা ভিত্তিক পাসের হারে বরিশাল জেলা ৭৬ দশমিক ৩০ ভাগ পাশ করে প্রথম অবস্থানে রয়েছে।