ভার্সিটির ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে ঈদের পরপরই

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, জুন ১৫, ২০১৮ | আপডেট: ৫:৩২:অপরাহ্ণ, জুন ১৫, ২০১৮

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির প্রাথমিক কার্যক্রম শুরু হবে ঈদের পর। পাবলিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে চূড়ান্ত করবেন পরীক্ষার রুটিন। তারিখ ঠিক হলেই শিক্ষার্থীদের নামতে হবে উচ্চশিক্ষার সুযোগ লাভের মহাযুদ্ধে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সবগুলো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ সমন্বিত করা একটি কঠিন কাজ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তির তারিখগুলো যাতে সাংঘর্ষিক না হয় এবং ভর্তিচ্ছুরা যাতে সকল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পায়, সেটা নিশ্চিত করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রমের সঙ্গে জড়িত দায়িত্বশীল একটি সূত্র জানায়, ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে ও বিভিন্ন আধুনিক ডিভাইসের মাধ্যমে অসুদপায় অবলম্বন ঠেকানোর ক্ষেত্রে শক্ত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এইচএসসি পরীক্ষার্থীদের বিশ্রাম নেওয়ার বিন্দুমাত্র সুযোগ নেই। স্বপ্নচারী শিক্ষার্থীদের সামনে এখন বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ। এই যুদ্ধে জিততে তাদের নতুন রণকৌশল সাজাতে হবে। স্বপ্নের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে এখনই সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে। একাগ্রতা ও কঠোর পরিশ্রমই নিয়ে আসতে পারে কাঙ্ক্ষিত সাফল্য।

ভর্তিযুদ্ধের জন্য নিজেকে প্রস্তুত করতে প্রথমেই দরকার একটি সুন্দর পরিকল্পনা। যথার্থ পরিকল্পনার অভাবে অনেকের ভালো প্রস্তুতি থাকা সত্ত্বেও শেষমেশ হতাশ হতে হয়। ফলে ঈদের ছুটির পর পরই ভর্তিচ্ছুদেরও শক্ত প্রস্তুতি নিতে ঝাঁপিয়ে পড়তে হবে। তবেই মিলবে সাফল্য।