মঠবাড়িয়ার লোকালয়ে অজগর আটকের পর মাঝেরচর সংরক্ষিত বনে অবমুক্ত

প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭ | আপডেট: ৫:৩১:অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭

মঠবাড়িয়া প্রতিনিধিঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় নয় ফুট লম্বা একটি অজগর সাপ আজ মঙ্গলবার দুপুরে উপজেলার সাপলেজা ইুউনিয়ন বাজারের বাদুরতলী সড়কের মো. আব্বাস মিয়া নামে এক পোলট্রি ব্যবসায়ির মুরগীর খামারের পাশ থেকে আটক করে গ্রামবাসি। অজগরটির ওজন সাড়ে সাত কেজি।
বাদুরতলী গ্রামের পোলট্রি খামার মালিক মো. আব্বাস মিয়া জানান, আজ মঙ্গলবার দুপুরের দিকে অজগরটি খামারে মুরগী শিকারের চেষ্টা চালাচ্ছিল। এসময় তিনি অজগরটি দেখতে পেয়ে স্থানীয়দের খবর দেন । পরে স্থানীয়রা সংঘবব্ধভাবে প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে অজগরটি আটক করে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে স্থানীয় সাপলেজা ইউপি চেয়ারম্যানের সহযোগিতায় বিপন্ন অজগরটি উদ্ধার করেন।

মঠবাড়িয়া উপজেলা বন কর্মকর্তা মো. আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করে জানান, অজগরের আবাসস্থল সুন্দরবনে। মঠবাড়িয়ার বলেশ^র নদ তীরবর্তী গ্রামগুলো থেকে ইতিপূর্বে গ্রামবাসিরা বেশ কয়েকটি বিপন্ন অজগর আটক করেছে। যা সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। তিনি আরও জানান, আজ মঙ্গলবার দুপরে মুরগীর খামারের পাশ থেকে আটকৃত অজগরটি উদ্ধার করে বলেশ^র নদের মাঝের চরের সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।
মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিএম সরফরাজ অজগর উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, অজগরের আবাসস্থল সুন্দরবনে। পরিবেশ বিপর্যয়ের কবলে পড়ে বলেশ^র নদের ¯্রােতে এরা লোকালয়ে ঢুকে পড়েছে। প্রাণ বৈচিত্র্যে সুরক্ষায় এদের সুন্দবনের আবাসস্থলেই অবমুক্ত করতে হবে

Print Friendly, PDF & Email