প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের তিন কন্যার বিয়ে!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:৪২ পূর্বাহ্ণ, মে ১৭, ২০১৮ | আপডেট: ৭:৪২:পূর্বাহ্ণ, মে ১৭, ২০১৮
প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের তিন কন্যার বিয়ে!
মোঃ কামরান হাসান :

১৬ মে বুধবার কুষ্টিয়া সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে বিয়ে হলো প্রতিবন্ধী তিন কন্যা-ইতি, হাওয়া ও উরুফার।

এর আগে ১৩ মে রবিবার তাঁদের গায়েহলুদ অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হয় বিয়ের মূল অনুষ্ঠানিকতা, কার্ড ছাপিয়ে বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো থেকে শুরু করে প্যান্ডেল সাজিয়ে বরযাত্রী ও অতিথিদের খাওয়া দাওয়া সব ব্যাবস্থা ছিলো বিয়ের অনুষ্ঠানে।
ভ্যান চালক জিল্লুর রহমানের সাথে ইতি খাতুন, কৃষি কাজ করা সুজন আলীর সঙ্গে হাওয়া খাতুন ও রিকশা চালক রুহুল আমিনের সঙ্গে উরুফা খাতুনের বিয়ে দেওয়া হয়েছে।
কুষ্টিয়া জেলা প্রশাসক জহির রায়হান জনিয়েছেন, মেয়েসহ বরের বিয়ের যাবতীয় সামগ্রী, সংসারের ব্যবহার্য জিনিসপত্র ও প্রত্যেক পরিবারকে ১৫ হাজার করে টাকা দেওয়া হয়েছে।
প্রতিবন্ধী তিন কন্যার বয়স ১৮ বছর পার হওয়ায় গত এক মাস ধরে তিন বরের পরিবারে সঙ্গে একাধিকবার আলোচনা করে মেয়েদেরও সম্মতি নিয়ে বিয়ের সিদ্ধান্ত নেওয়া হয়ে ছিল। এ ব্যাপারে একটি কমিটিও করা হয়েছিল।
ইতি, হাওয়া ও উরুফা – তিন জনই জানেন না তাদের বাড়ি কোথায়। প্রশাসন সূত্রে জানা যায়, ইতি খাতুনকে প্রায় দেড় বছর আগে কুষ্টিয়া কুমারখালী বাসস্ট্যান্ড এলাকা থেকে পাওয়া যায় অন্যদিকে হাওয়া ও উরুফাকে যশোরের আহসানিয়া মিশন থেকে ৫ বছর আগে এই কেন্দ্রে আনা হয়, সেই থেকে তারা এই কেন্দ্রে থাকতেন।