তরুণ প্রজন্মের আলোকবর্তিকা গোলাম সরোয়ার টুকু

প্রকাশিত: ৬:৩৪ পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৮ | আপডেট: ৬:৩৪:পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৮
তরুণ প্রজন্মের আলোকবর্তিকা গোলাম সরোয়ার টুকু

গোলাম সরোয়ার টুকু। বরগুনার তরুণ প্রজন্মের কাছে এক অনুকরনীয় তরুণ, মেধাবী, সৃজনশীল রাজনীতিক। মার্জিত ব্যক্তিত্বের অধিকারি গোলাম সরোয়ার টুকু রাজনীতিতে সাহসী, পরিচ্ছন্ন ভূমিকার কারণে জেলার সকল শ্রেণি-পেশার মানুষের কাছে সমাদৃত। তুখোড় বক্তা হিসেবে তিনি তার রাজনৈতিক সম্ভাবনাকে তুলে ধরেছেন সেই ছাত্র রাজনীতির সূচনা থেকে। তিনি একাধারে বরগুনা সরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি এবং তুমুল জনপ্রিয়তার কারণে এই কলেজের ছাত্র সংসদের দুবার সহ সভাপতি (ভিপি) নির্বাচিত হন।

 

এরপর তিনি সফলতার সঙ্গে নেতৃত্ব দেন বরগুনা জেলা ছাত্রলীগের। কাউন্সিলরদের বিপুল ভোটে তিনি জয়ী হয়ে জেলা ছাত্রলীগের সভাপতি হন। তার নেতৃত্বের গুণাবলী, অপরিসীম সাংগঠনিক দক্ষতার কারণে তৎকালীন সময়ে বরগুনা জেলা ছাত্রলীগ পরিণত হয় দেশের সবচেয়ে আদর্শ ও শক্তিশালী সংগঠনে। ৯০-এর ছাত্র আন্দোলনে তিনি নেতৃত্ব দেন। এসব কারণে বরগুনা জেলা ছাত্রলীগের সফল সভাপতি হিসেবে গোলাম সরোয়ার টুকুর নামটি এখনো সবার মুখে গৌরবের সঙ্গে উচ্চারিত হয়। শুধু তাই নয়। জেলা ছাত্রলীগের নেতৃত্ব দিয়েই তিনি ইতি টানেননি ছাত্ররাজনীতির। তিনি তার যোগ্যতার স্বাক্ষর রেখেছেন জাতীয় রাজনীতিতেও। তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সাংগঠনিক স¤পাদক হয়ে দেশের সবগুলো জেলা-উপজেলায় ছাত্রলীগকে সুসংগঠিত করার ক্ষেত্রে অনন্য অবদান রাখেন। এরপর তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের পরিবেশ বিষয় স¤পাদক নির্বাচিত হয়ে সেই ধারাবহিকতা অব্যাহত রাখেন।গোলাম সরোয়ার টুকু জাতীয় পর্যায়ে ছাত্ররাজনীতিতে উজ্জ্বল অবদান রাখার পর ফিরে আসেন তার প্রিয় জন্মস্থল বরগুনায়।

 

তিনি সক্রিয় হন বরগুনা জেলা আওয়ামীলীগের রাজনীতিতে। ২০০৫ সালে তিনি জেলা আওয়ামীলীগের জ্যেষ্ঠ সাংগঠনিক স¤পাদক নির্বাচিত হয়ে দলকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। ২০১৪ সালে অনুষ্ঠিত জেলা সম্মেলনে তিনি পুনরায় একই পদ পান।ছাত্র রাজনীতির সূচনালগ্ন থেকেই গোলাম সরোয়ার টুকু নানা ঘাত-প্রতিঘাতের মুখোমুখি হয়েছেন। বৈরি আর অসুস্থ ভোগবাদী ধারার রাজনীতির বাইরে একটি সুস্থ, মেধাবী ও জনবান্ধব, দুর্নীতিমুক্ত রাজনৈতিক ধারা প্রবর্তনের লক্ষ নিয়ে অসীম সাহসীমকতা আর পরম ধৈর্য্যের সঙ্গে সমস্ত প্রতিকূলতাকে মোকাবিলা করেছেন। রাজনীতি কন্টকাকীর্ণ খাদ বেয়ে পোড় খাওয়া এই তরুণ রাজনীতিক শ্রম-ঘামের নাভীমূলে নিজেকে নির্মাণ করেছেন শক্তিশালী এক দক্ষ রাজনীতিক হিসেবে। জননেত্রী শেখ হাসিনার ক্ষুধা ও দারির্দ্য মুক্ত বাংলাদেশ গড়ার নিবিড় কারিগর গোলাম সরোয়ার টুকু এখন এই জনপদের মাটি ও মানুষের অনবদ্য নেতা। তরুণ প্রজন্মের আলোকবর্তিকা। বঙ্গবন্ধুর সুমহান আদর্শে অনুপ্রাণীত এই রাজনীতিক বরগুনা-আমতলী-তালতলী উপজেলার প্রত্যন্ত এলাকার মানুষের কাছে এখন শুধু সম্ভাবনাময় নেতৃত্বের হাতছানী নয় বরং আস্থা ও ভরসার প্রতীক।