বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু হচ্ছে: তারানা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৮ | আপডেট: ৮:৫৮:অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৮

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু হচ্ছে: তারানা, তিনি রোববার কে বলেন, এ চলচ্চিত্র নির্মাণে প্রায় দুই বছর আগে ভারতের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হয়েছিল। এরপর কাজ খুব বেশি অগ্রসর হয়নি, আলোচনার পর্যায়ে ছিল।

সম্প্রতি এ বিষয়ে ভারতীয় ডেপুটি হাই কমিশনারের সঙ্গে কথা হয়েছে জানিয়ে তারানা হালিম বলেন, “দ্রুত আমরা একটা টিম করে ভারতে পাঠাব, ভারতের একটি টিম বাংলাদেশে আসবে। তারা বঙ্গবন্ধুর সম্পর্কে এখানে গবেষণা করবে, এখানে তাদের বড় বড় চলচ্চিত্রকাররা আসবেন। বঙ্গবন্ধু ঘরে বাইরে কেমন ছিলেন তা নিয়ে গবেষণা করবেন।”

আগামী জাতীয় নির্বাচনের আগেই চলচ্চিত্র নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “প্রয়োজন হলে বিশ্বখ্যাত পরিচালক ও কলাকুশলী দিয়ে বিশ্ব মানের ছবি নির্মাণ করা হবে। জাতির পিতার নামে একটি আন্তর্জাতিক ছবি অনেক আগেই হওয়া দরকার ছিল।”

তারানা হালিম বলেন, বঙ্গবন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন বা কোন পরিচালক এটি নির্মাণ করবেন, তা আগামী পাঁচ মাসের মধ্যে ঠিক করা হবে।

“এ শিল্পী নির্বাচন ভারত বা বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ থাকবে না, প্রয়োজন হলে অন্য দেশের হতে পারে। চলচ্চিত্রটি হতে হবে আন্তর্জাতিক মানের এবং এতে বঙ্গবন্ধুর পুরো জীবনী থাকবে।”

বঙ্গবন্ধুকে সেলুলারে নিয়ে আসা একটি চ্যালেঞ্জ হবে মন্তব্য করে তিনি বলেন, “চলচ্চিত্রটা হতে হবে আন্তর্জাতিক মানের, এজন্য ব্যপক স্টাডি করতে হবে।”

যৌথ প্রযোজনা হলেও বাংলাদেশের শিল্পীরা এ চলচ্চিত্রে প্রাধান্য পাবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “এটি হবে যৌথ অর্থায়নে। আমরা যদি মনে করি, এর বাইরে সহযোগিতার প্রয়োজন, তাহলে উদ্যোগ নেওয়া হবে।”

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের নেতা শেখ মুজিবুর রহমানের ওপর আলোকপাত করে ‘পলাশী থেকে ধানমন্ডি’ নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেছিলেন সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী।

বেশ কয়েক বছর আগে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিলেন তিনি। সেই সিনেমাটির নাম স্থির হয়েছিল, ‘দ্য পোয়েট অব পলিটিক্স’। বঙ্গবন্ধুর ভূমিকায় অমিতাভ বচ্চন অভিনয় করবেন এমনটিও শোনা গিয়েছিল। পরবর্তীতে সিনেমাটি নির্মিত হয়নি।

Print Friendly, PDF & Email