বরিশালে চলছে ঋতুরাজ বসন্ত উৎসব (ভিডিও)

প্রকাশিত: ১২:৪৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | আপডেট: ১২:৪৮:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। নানা আয়োজনে এই দিনটিকে স্মরণীয় করে রাখছে বরিশালের বসন্তপ্রেমীরা। অন্যান্য বছরের মতো আজ সকালে বরিশাল সরকারী মহিলা কলেজে অনুষ্ঠিত হয় ঐহিত্যবাহী বসন্ত উৎসব-১৪২৪ এবং বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ।

ঋতুরাজ বসন্তের সাথে সামঞ্জস্য রেখে মহিলা কলেজের বকুলতলায় আলোকায়ন মঞ্চে নাচ, গান, রম্য সংবাদ এবং র‌্যাম্প মডেলিংয়ের মাধ্যমে ঐহিত্যবাহী বসন্ত উৎসব উদযাপন করেন সরকারী মহিলা কলেজের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

বাসন্তি উৎসব বর্ণিল করতে নানা রংয়ের পোষাক ছাড়াও ফুল দিয়ে সেঁজেগুজে অনুষ্ঠানে এসেছিলেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। তারা সেলফি তুলে, গ্রুপ ফটোসেসন করে উদযাপন করেন বাসন্তি উৎসব। বছরের এই দিনটির জন্য অপেক্ষায় থাকেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। অনুষ্ঠানের সাংস্কৃতিক পরিবেশনায় মুগ্ধ তারা।

সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল মোতালেব হাওলাদারের সভাপতিত্বে বসন্ত উৎসবে প্রধান অতিথি ছিলেন, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক।

সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল মোতালেব হাওলাদার বলেন, বসন্ত মন উদার করে, হাসতে শেখায়, গাইতে শেখায়, মানুষকে ভালবাসতে শেখায়। আজকের শিক্ষার্থীরা যদি মানুষকে ভালবাসতে না পারে, তাদের মন যদি উদার না হয়, তাহলে তাদের এই প্রয়াস ব্যর্থ। আর যদি এই অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষার্থীরা মানুষকে ভালবাসতে শেখে তাহলে, তাদের আয়োজন সার্থক হবে।

এদিকে আজ বিকেলে নগরীর জগদিশ সারস্বত স্কুল এন্ড কলেজ মাঠে বসন্তবরণ উৎসবের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন ‘উদীচী এবং বরিশাল নাটক’। বসন্তবরণ উপলক্ষ্যে নগরীর ফুলের দোকানগুলোতে উপচে পড়া ভীড় দেখা গেছে। অপরদিকে বাঙালীর প্রাণের উৎসব বসন্তবরণ নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।