তিনদিনের সফরে ঢাকায় আসছেন ওআইসি মহাসচিব

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:২৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০১৮ | আপডেট: ১২:২৪:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০১৮
তিনদিনের সফরে ঢাকায় আসছেন ওআইসি মহাসচিব

নিজস্ব প্রতিবেদক : ইসলামিক সহযোগিতা সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স (ওআইসি) মহাসচিব ড. ইউসুফ বিন আহমদ আল-ওথাইমিন তিনদিনের বাংলাদেশ সফরে আসছেন।

আজ সোমবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন বলে পররাষ্ট্র মন্ত্রনালয়ের একটি সূত্র জানিয়েছে। ওআইসি মহাসচিবের দায়িত্ব পাওয়ার পর গতবছরের আগস্টে বাংলাদেশ সফরে আসেন ওথাইমিন। এটি হবে তার দ্বিতীয় সফর।

সূত্রটি জানায়, ঢাকায় অবস্থানকালে ওআইসির মহাসচিব রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি মঙ্গলবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন। পরে তার সম্মানে এক নৈশভোজের আয়োজন করা হবে।

আগের সফরে ওথাইমিন কক্সবাজারের কুতুপালং ও আশপাশের রোহিঙ্গা শরণার্থীদের শিবির পরিদর্শন করেন। এবারও রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলবেন ওআইসি মহাসচিব।

এদিকে আজ সোমবার রাজধানী ঢাকার একটি হোটেলে ওআইসি-এর সদস্য দেশগুলোর পর্যটন মন্ত্রীদের দশম সম্মেলন শুরু হয়েছে। তিন দিনব্যাপী এ সম্মেলনে অংশ নিচ্ছেন ২৫টি দেশের প্রতিনিধিরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ওআইসির মহাসচিব ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিনও। আগামী বুধবার অতিথিদের ‘টেকনিক্যাল ট্যুরের’ মধ্যে দিয়ে এ সম্মেলন শেষ হবে।

ওআইসি সদস্যভুক্ত ৫১টি দেশের মধ্যে ২৫টি দেশের ১০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৮৫ জন প্রতিনিধি এ সম্মেলনে অংশ নিয়েছেন। চলতি বছর অনুষ্ঠেয় পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম ওআইসি কাউন্সিল আয়োজনে স্বাগতিক দেশ বাংলাদেশ। এই সফর বাংলাদেশ-ওআইসি সচিবালয় সহযোগিতা ছাড়াও অন্যান্য দ্বিপক্ষীয় বিষয়াদি নিয়ে আলোচনা হবে।