বরিশালে তয় দিনে চলছে আয়কর মেলা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০১৭ | আপডেট: ৩:২৬:অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০১৭
বরিশালে তয় দিনে চলছে আয়কর মেলা

বরিশালে তয় দিনের চলছে আয়কর মেলা। এদিনেও করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর মেলায় অংশ নিয়েছেন। এবার বরিশাল কর অঞ্চলে কর আদায়ের লক্ষ্যমাত্রা ৪৩৫ কোটি টাকা।

১৬-১৭ অর্থ বছরে বরিশাল অঞ্চলে কর আদায় হয়েছিল ৩২২ কোটি টাকা। লক্ষ্যমাত্রা ছিল ৩’শ কোটি টাকা। এর আগে, ১৫-১৬ অর্থবছরে ২০৭ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছিল ২১১ কোটি টাকা। প্রতি বছরই বরিশালে কর আদায়ের পরিমাণ বাড়ছে।

বিভাগের মধ্যে বরিশালে ৭ দিনব্যাপী, বিভাগের অন্য ৫ জেলায় ৪ দিনব্যাপী এবং বিভিন্ন জেলার ৫ উপজেলায় ২ দিনব্যাপী কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

বরিশালে এবারের আয়কর মেলায় নতুন করদাতাদের জন্য ১২টি ভিজিট টি.আই.এন রেজিস্ট্রেশনের ব্যবস্থাসহ পুরাতন করদাতাদের জন্য টি.আই.এন-রেজিস্ট্রেশন ব্যবস্থা, আয়কর রিটার্ন ফরম এবং সিটিজেন চার্টার সরবরাহ এবং আয়কর রিটার্ন জমা দেয়ার ব্যবস্থা রয়েছে।

মেলায় তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকার পত্র প্রদান, হেল্প ডেস্কের মাধ্যমে করদাতাদের সহায়তা প্রদান, অধিক্ষেত্র অনুযায়ী আয়কর রিটার্ন জমা দানে সহায়তা প্রদান, ই-পেমেন্টের মাধ্যমে আয়কর প্রদান, অনলাইনে রিটার্ন দাখিল করার প্রাথমিক ধারনা দেয়া ও পাসওয়ার্ড প্রদান এবং অনলাইনে রিটার্ন দাখিলের ব্যবস্থা রয়েছে। মেলা প্রাঙ্গনে করদাতাদের সুবিধার জন্য মেডিকেল বুথসহ সোনালী ব্যাংক ও জনতা ব্যাংকের দুটি অস্থায়ী বুথ রয়েছে।