সংসারের টুকিটাকি

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৮ | আপডেট: ৮:১৬:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৮
সংসারের টুকিটাকি

ঘরের কাজ করতে গিয়ে আমরা প্রতিনিয়তই নানা সমস্যার সম্মুখীন হই। যেমন- সাদা পর্দা ধোয়ার পরও পরিষ্কার মনে হচ্ছে না? পাউরুটি একদিনেই শুকিয়ে যায়? কিংবা তাজা ফুল পরের দিনই নষ্ট হয়ে যাচ্ছে? গোলাপ পাতায় পোকা কেন? এ রকম ছোটখাট আরও নানা ঝামেলা। তবে একটু বুদ্ধি খাঁটালেই কিন্তু এক নিমিষেই এসব সমস্যা সমাধান করা যায়। এক্ষেত্রে জেনে নিন সংসারের টুকিটাকি কিছু টিপস-

ফুল তাজা রাখবেন যেভাবে খুব শখ করে পুরো ঘর তাজা ফুল দিয়ে সাজিয়েছেন। দু-একদিন পরেই ফুলগুলো মরে গেল। তখন স্বভাবই সবার অনেক খারাপ লাগে। মনে হয়, ফুল কেনার পুরো টাকাটাই জলে গেল। হ্যাঁ, ফুলপ্রেমীদের জানাই, তাজা ফুলের সৌন্দর্যকে কয়েকদিন ধরে রাখতে ফুলদানির পানিতে একটি বা দু’টি তামার কয়েন ফেলে দিন। পাশাপাশি ফুলদানিতে প্রতিদিন পানি ঢালতে ভুলবেন না যেন।

পাউরুটি শুকিয়ে গেলে… পাউরুটি ঘরে থাকলে তা শুকিয়ে গিয়ে কেমন যেন পুরনো পুরনো স্বাদ লাগে। এক্ষেত্রে রুটি যেখানে রাখেবেন তার পাশেই দু’টুকরো আপেল কেটে রেখে দিন। দেখবেন, রুটি খেতে অনেক ফ্রেশ লাগছে। তবে বড় পাউরুটি যে ক’দিন থাকে প্রতিদিনই আপেলের পুরনো টুকরো ফেলে দিয়ে সেখানে নতুন টুকরো রাখবেন যাতে করে সেখানে ‘ফাঙ্গাস’ না পরে।

গোলাপ পাতায় পোকা? গোলাপ পাতায় পোকা থাকলেও সমস্যা নেই। কয়েকটি পেঁয়াজের খোসা পানিতে ১০ মিনিট সেদ্ধ করে ছেঁকে নিন। এবার ঠাণ্ডা হলে একটি স্প্রে করার বোতলে ঢেলে নিয়ে সেই পানি কয়েকদিন গোলাপ পাতায় স্প্রে করলেই পোকা পালিয়ে যাবে।

ঘরের পর্দা সাদা করতে ঘরের সাদা পর্দা ধোয়ার পরেও লালচে ভাবটা রয়ে গেছে? অসুবিধা নেই, ধোয়ার সময় সাবানের সঙ্গে খানিকটা বেকিং পাউডার মিশিয়ে দিন। এবার সাদা ধবধবে পর্দা দেখে নিজেই চমকে যাবেন।

চায়ের দাগ তোলে বেকিং পাউডার চায়ের কাপ আর কেটলিতে কেমন দাগ পড়ে যায়। দেখতে তো খারাপ লাগেই, তাছাড়া সেই কাপে চা পান করতেও কেমন যেন লাগে। এক্ষেত্রে চায়ের দাগ ওঠাতে ব্যবহার করতে পারেন বেকিং পাউডার। একটি ব্রাশে খানিকটা বেকিং পাউডার ঢেলে নিয়ে সেটা দিয়ে কাপ এবং কেতলি ভালো করে ঘষে নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্যাস, একদম ঝকঝকে দেখাবে আপনার পছন্দের চায়ের কাপ ও কেটলি।

আরও * ময়দার তৈরি খাবার তেলে ভাজার আগে তেলে এক চিমটি লবণ দিন। এতে তেল খরচ কমে যাবে। * সেদ্ধ আটার রুটি বানাতে পানিতে সামান্য তেল দিলে রুটি নরম হবে।

  •  রুটি জাতীয় খাবার যেমন পাউরুটি, স্যান্ডউইচ ইত্যাদি বেশি সময় নরম রাখতে পরিষ্কার কাপড় দুধে ভিজিয়ে নিংড়ে নিয়ে রুটি জাতীয় খাবার মুড়ে রাখলে বেশি সময় নরম থাকবে।
  • দুধ পুড়ে যাওয়ার আশঙ্কা কমাতে জ্বাল দেওয়ার আগে গরম পানি দিয়ে পাত্রটিকে ধুয়ে ফেলুন।
  • মাংস সেদ্ধ হতে দেরি হলে কয়েক দানা মেথি অথবা কয়েক টুকরো কাঁচা পেঁপে রান্না করা মাংসে দিয়ে দিতে পারেন। * মাঝে মধ্যে ফ্লাক্সের ভিতর দুর্গন্ধ হয়। এক চামচ চিনি ফ্লাক্সে রেখে দিন। দুর্গন্ধ দূর হবে।
  • মোম যাতে বেশি সময় ধরে জ্বলে, এজন্য এটি রেফ্রিজারেটরে রাখতে পারেন।
  • প্রেসার কুকারের মরিচা দূর করার জন্য লেবুর খোসা দিয়ে ভালো করে ঘষে এতে গরম পানি দিয়ে ঘণ্টা খানিক রাখুন। এতে মরিচা দূর হয়ে যাবে।
  • আয়নাতে পানির দাগ শুকিয়ে বসে গিয়ে বাজে দেখায়। খবরের কাগজ ভিজিয়ে পরিষ্কার করে নিন।
  • বাথরুমের দুর্গন্ধ দুর করতে বাথরুম ব্যবহার করার পর খানিকক্ষণ মোম জ্বালিয়ে রাখলে দুর্গন্ধ হবে না। এছাড়া মানিপ্লান্ট গাছ রাখলেও দুর্গন্ধ কম হয়।
  • ঘরের মেঝে অথবা টাইলস ময়লা হয়ে গেলে কলার খোসা পানিতে ভিজিয়ে রেখে পরের দিন সেই পানি দিয়ে মেঝে বা টাইলস্ মুছে ফেলুন। মেঝে পরিষ্কার হয়ে যাবে।
  • ঘি-এ সামান্য লবণ মিশিয়ে রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।
  • বিস্কুট টাটকা এবং মচমচে রাখার জন্য কৌটার মাঝে এক চামুচ চিনি অথবা ব্লটিং পেপার রেখে দিন।
  • রান্না তাড়াতাড়ি করার জন্য মসলার সঙ্গে ক’ফোটা লেবুর রস মিশিয়ে দিন, দেখবেন সবজি তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাচ্ছে।