ইতিহাস জয়ের দুয়ারে বাংলাদেশ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:৩১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০১৮ | আপডেট: ১০:৩১:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০১৮

মাশরাফির ব্যাপারটা মনে ছিল না। এই ভেন্যুতেই বাংলাদেশ তিন তিনটি টুর্নামেন্টের ফাইনাল হেরেছে। কথাটা মনে করিয়ে দিতেই ম্লান হেসে বললেন, ‘না মনে করালেই ভালো হতো।’ একটু সিরিয়াস হয়ে বললেন, ‘এবার ট্রফি জয়ের স্বাদটা পেতে চাই।’

হ্যাঁ, একেবারে নতুন এই স্বাদ নেয়ার জন্য আজ মাঠে নামবে বাংলাদেশ। দেশের মাটিতে প্রথম একটি বহুজাতিক টুর্নামেন্টের ট্রফি জয়ের জন্য আজ লড়বে বাংলাদেশ। দুপুর ১২টা থেকে নতুন দিনের জন্য শ্রীলঙ্কার বিপক্ষে এই লড়াই শুরু হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

ফাইনালের প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশের জন্য শ্রীলঙ্কা খুব অচেনা নয়। এমনিতেই বাংলাদেশ এই দলটার বিপক্ষে খুব নিয়মিত খেলে। ইদানীং শ্রীলঙ্কাকে নিয়মিত হারিয়েও থাকে। দু দলের সর্বশেষ ৫ ম্যাচে দু’ বার বাংলাদেশ জিতেছে, দু’ বার শ্রীলঙ্কা। দু’ দল এ পর্যন্ত ৪৩টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ২০০৯ সালের সেই ফাইনালও আছে। সেটাও ছিল ত্রিদেশীয় টুর্নামেন্ট। সেখানেও তৃতীয় দল ছিল জিম্বাবুয়ে। তখন বাংলাদেশ ফাইনালে উঠেছিল অনেক নাটকীয়তার পর। আর শ্রীলঙ্কা আগেই ফাইনালে উঠে গিয়েছিল। এবার পরিস্থিতিটা বদলে গেছে। এবার বাংলাদেশ আগেই উঠে বসে আছে ফাইনালে। ফলে সেই ফাইনালের ফলাফলটাও বদলাতে চাইবে বাংলাদেশ।

সেবার শ্রীলঙ্কার ৬ রানে ৫ উইকেট ফেলে দিয়েও মুরালিধরনের ব্যাটিংয়ে ম্যাচ হারতে হয়েছিল। এবার আর সেই ভুল করতে চায় না বাংলাদেশ। এমনকি একদিন আগে শ্রীলঙ্কার বিপক্ষে ৮২ রানে অলআউট হওয়ার ভুলও আর করতে চায় না তারা। অধিনায়ক মাশরাফি গতকাল সংবাদ সম্মেলনে বারবারই বললেন, এই ম্যাচটাতে আর কোনো ভুল করতে চান না তারা। কারণ, একটা ট্রফি জেতার জন্য তারা আসলেই উদগ্রীব হয়ে আছেন।

এই ট্রফির মীমাংসা হওয়ার ম্যাচে বাংলাদেশের একাদশে আসতে পারে তিনটি পরিবর্তন। গতকাল দলীয় সূত্রে আভাস পাওয়া গেল যে, টুর্নামেন্টে ৪ ম্যাচ খেলা ওপেনার এনামুল হক বিজয় ফাইনালে খেলার সুযোগ পাচ্ছেন না। তার বদলে মোহাম্মদ মিঠুনকে দেখা যেতে পারে তামিম ইকবালের সাথে ইনিংস সূচনা করতে। এ ছাড়া নাসির হোসেনেরও সম্ভবত ফাইনাল খেলা হচ্ছে না। তার জায়গায় দলে ঢোকার কথা মেহেদী হাসান মিরাজের। আর সর্বশেষ পরিবর্তনটা অনুমেয়ই ছিল। এক ম্যাচ খেলা আবুল হাসান রাজুকে আবার জায়গা ছেড়ে দিতে হচ্ছে। তার জায়গায় একাদশে ফিরছেন সাইফউদ্দিন।

মোটামুটি বাংলাদেশের পরিকল্পনা আগের ম্যাচগুলোর মতোই থাকছে। শ্রীলঙ্কার বিপক্ষে চার পেসার নিয়ে তুলনামূলক স্পোর্টিং উইকেটে খেলতে চায় তারা। টসে জিতলে আগে ব্যাটিং করে বড় রান চাপানোর ইচ্ছা শ্রীলঙ্কার ওপরে। উইকেটও সম্ভবত একটু ব্যাটিং সহায়ক হবে, এমনটাই জানা গেল।

এদিকে শ্রীলঙ্কার জন্যও আজ অন্যরকম চ্যালেঞ্জ। বাংলাদেশের বিপক্ষে ইদানীং বেশ কিছু ম্যাচ হারলেও ঐতিহ্যের দিক থেকে অনেক সমৃদ্ধ এই দলটি ফাইনাল হারতে চাইবে না। তাদের অধিনায়ক দিনেশ চান্দিমাল অবশ্য বললেন, তারা এই ম্যাচটিকে ফাইনাল হিসেবে ভাবতে রাজি নন। এটা তাদের কাছে আরেকটা ম্যাচ মাত্র।

‘আরেকটা ম্যাচ’ বললেই কী আর ফাইনালের চাপ কমে!

  • ইত্তেফাক