কিছু পুরুষ মেয়েদের শরীরের প্রতিই আকৃষ্ট

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:৪৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০১৮ | আপডেট: ১২:৪৪:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০১৮
কিছু পুরুষ মেয়েদের শরীরের প্রতিই আকৃষ্ট

মাত্র ১৩ বছর বয়সেই ‘যৌন সন্ত্রাস’ নামে এক ভয়ঙ্কর অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন অস্কারজয়ী অভিনেত্রী নাতালিয়া পোর্টম্যান। সোমবার লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত নারীর ওপর যৌন সহিংসতাবিরোধী উইমেনস মার্চে দেওয়া বক্তব্যে এ কথা বলেন এ অভিনেত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন জনপ্রিয় হলিউড অভিনত্রেী ইভা লঙ্গোরিয়া ও কনস্টান্স উ।

নাতালিয়া তার প্রথম চলচ্চিত্র ‘লিওন : দ্য প্রফেশনাল’ ছবিতে অভিনয়ের সময় এ বাজে অভিজ্ঞতার সম্মুখীন হন বলে জানান।

তিনি বলেন, আমার বয়স তখন ১২। সে সময়ই আমি আমার প্রথম ফিচার ফিল্ম লিওনের কাজ করছিলাম। সেখানে আমার চরিত্রটি ছিল একটি কিশোরীর। যে তার পরিবারের হত্যাকারীদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য একজন ‘হিটম্যান’-এর শরণাপন্ন হয়। এর পর ক্রমশ সে কিশোরী থেকে নারীতে পরিণত হতে থাকে। আমি চরিত্রটির সঙ্গে মিশে গিয়েছিলাম। আমার ভেতরও ওই চরিত্রটির মতো এক অদ্ভুত ‘আবিষ্কার’ পরিলক্ষিত হচ্ছিল। আমি নিজেকে ওই চরিত্রটির মতোই ভাবতে শুরু করেছিলাম। ওই ছবিটি করার সময়ই আমি যৌন সন্ত্রাসের শিকার হই।

ছবি মুক্তি পাওয়ার পর আরও একবার ওই জঘন্য বিষয়টি তার সঙ্গে ঘটে বলেও জানান অভিনেত্রী। তিনি আরও বলেন, আমার বয়স তখন ১৩ হলেও আমি বুঝতে পারছিলাম, নিজেকে আবেদনময়ী হিসেবে অন্যের সামনে উপস্থাপন করলেই বরং যৌন সন্ত্রাসের পরিমাণ বা যৌন হেনস্তার মাত্রা বেড়ে যাবে। আমি ছোট ছিলাম, কিন্তু আমি বিষয়টি অনুভব করতে পারছিলাম। আমি সেই সময়ই নিরাপত্তাহীনতা কী তা বুঝতে পারছিলাম। আমি এ-ও বুঝতে পারছিলাম, কিছু পুরুষ আছে যারা মেয়েদের শরীরের প্রতিই শুধু আকৃষ্ট, অন্য কিছুর প্রতি নয়। আমি নিজেকে উপস্থাপনের ধরন বদলে ফেললাম। এড়িয়ে যেতে শুরু করলাম যৌনাবেদন সৃষ্টিকারী চরিত্রগুলো। এভাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে আমাকে যথেষ্ট ত্যাগ স্বীকারও করতে হয়েছে।