ঝালকাঠিতে কিশোরীদের আত্মরক্ষার্থে মাসব্যাপী কারাতে প্রশিক্ষণের উদ্ভোধন

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২১ | আপডেট: ৭:৪১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২১

“আর নয় বাল্যবিয়ে, এগিয়ে যাব স্বপ্ন নিয়ে” শ্লোগানকে সামনে রেখে ঝালকাঠির কাঠালিয়ায় স্কুলশিক্ষার্থী কিশোরীদের আত্মরক্ষার কৌশল কারাতে প্রশিক্ষণের উদ্ভোধন করা হয়েছে। বুধবার সকাল ১১টায় উপজেলা প্রশাসনের সভাকক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা প্রধান অতিথি হিসেবে উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আইসিটি কর্মকর্তা অতনু কিশোর দাসমুন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের জেন্ডার স্পেশালিস্ট নাসরিন নাহার, সাপোর্ট ইন্টিগ্রেশন স্পেশালিস্ট উম্মে আসমা খানম, এসআরএইচআর কমবেটিং আরলিম্যারেজ ইন বাংলাদেশ (সিইএমবি) প্রকল্পের টেকনিক্যাল স্পেশালিস্ট তৌফিকউল করিম চৌধুরী। এ সময় অন্যান্যেও মধ্যে রিসোর্স ডেভলপমেন্ট ফাউন্ডেশনের (আডিএফ) উপজেলা সমন্বয়কারী মো. আশরাফুল আলম, মনিটরিং এ্যান্ড ইভেলুয়েশন কো- অডিনেটর আতিকা সুলতানা, কমিউনিকেশন কো-অডিনেটর নওরিন মল্লিক সহ প্রকল্পের কর্মচারী ও প্রশিক্ষণার্থীদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।
কিশোরীদেও মাঝে আত্মরক্ষার কৌশল অনুশীলনের মাধ্যমে আত্মবিশ্বাস জাগিয়ে তোলা, নিজেদেও অধিকার রক্ষা, নারীর প্রতি নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে সোচ্চার হতে সাহায্য করা, নিজেদেও সিদ্ধান্ত প্রহণে ও মতামত প্রদানের জন্য আত্মনির্ভরতা গড়ে তোলার লক্ষ্যে ৩২ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা বাস্তবায়ন করছে রিসোর্স ডেভলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ)।
প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহয়তায় এবং গেøাবাল অ্যাফেয়ারস কানাডার অর্থায়নে কাঠালিয়া উপজেলার ছয় ইউনিয়ন থেকে ১৫জন স্কুল পড়–য়া কিশোরী এই প্রশিক্ষণে অংশ নেয়।

Print Friendly, PDF & Email