মাছের সাথে শত্রæতা,

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১ | আপডেট: ৩:৫৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

ঝালকাঠির শহরতলীতে একটি মাছের ঘেরে বিষ দিয়ে ৫লাখ টাকার মাছ নিধন করা হয়েছে। কৃষ্ণকাঠি এলাকার এ করিম ব্রিকস সংলগ্ন শনিবার দিবাগত মধ্যরাতের যে কোন সময় প্রতিপক্ষরা এ নাশকতার কাজ করে।
ক্ষতিগ্রস্ত ঘের মালিকরা জানান, গত বৈশাখ মাসে ইট তৈরীর প্রতিষ্ঠান এ করিম বিকসের মালিকের কাছ থেকে যৌথভাবে বার্ষিক চুক্তিতে ৮০ শতাংশ জামিতে ঘেরটি গ্রহণ করেন জালাল আহমেদ, মিঠু হাওলাদার, লিটু হাওলাদার ও খোকন হাওলাদার। এরপর ঘেরটি মাছ চাষের উপযোগী করে প্রায় ২ লাখ টাকা ব্যয়ে মাছ চাষ করেন তারা। কার্প জাতীয়সহ বিভিন্ন প্রজাতির মিশ্র মাছ চাষ করা হয়। আর ১মাস পেরুলেই মাছ বাজারজাত করার উপযোগী হতো। রবিবার সকালে মাছ দেখতে গেলে সব মাছগুলো পেট ফুলে মরে ভেসে উঠতে দেখা যায়। শনিবার দিবাগত মধ্য রাতের যে কোন সময়ে প্রতিপক্ষরা মাছের ঘেরে বিষ প্রয়োগ করে। মাছ মরে যাওয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছেন চাষীরা।
ব্রিকস ম্যানেজার সোহাগ জানান, ৪ জনকে ৮০ শতাংশ জমির ঘের লিজ দেয়া হয়েছে। তারা প্রায় ২লাখ টাকা খরচ করে মাছ চাষ করেছেন। দরিদ্র শ্রমিকরা বড় কষ্ট করে মাছ চাষ করেছিলো বিক্রি করে লাভের মুখ দেখে একটু শান্তিতে থাকার চেষ্টায়। কিন্তু প্রতিপক্ষরা বিষ দিয়ে সব চেষ্টাকে ধুলোয় মিশিয়ে দিয়েছে। আমরা এ ব্যাপারে আইনী পদক্ষেপ নিবো। তবে এখন কারো নাম প্রকাশ করবো না।