ভালো নেই ‘নলছিটি প্রেসক্লাব’র প্রতিষ্ঠাতা সম্পাদক আ.মন্নান ফারুক্কী

প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১ | আপডেট: ৪:১৩:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১

অনেকটা নিরবেই দিন কেটে যাচ্ছে ঝালকাঠির ‘নলছিটি প্রেসক্লাব’র প্রতিষ্ঠাতা সম্পাদক প্রবীন সাংবাদিক জ্ঞানের ভান্ডার আ.মন্নান ফারুক্কী’র। হার্টে সমস্যা ও উচ্চ রক্তচাপসহ নানান শারিরীক অসুস্থা জনিত কারনে এখন তিনি সারাদিন নিজের বাসাতেই সময় কাটােেচছন। সাংবাদিকতা তার নেশা হলেও পেশায় তিনি একজন আর্টিস্ট। নলছিটি গার্লস স্কুল সড়কে তার একটি আর্টের প্রতিষ্ঠান ছিল। সেখানের আয় দিয়েই তার সংসার চলতো। কিন্তু বর্তমানে ডিজিটাল ব্যানার হওয়ার কারনে কাজ নেই বললেই চলে,তাই সেই প্রতিষ্ঠানও এখন নেই। প্রবীন এই সাংবাদিক ষাটের দশকে নলছিটি উপজেলার পৌর এলাকার শীতলপাড়া গ্রামে জন্মগ্রহন করেন তার বাবার নাম মো.বদরউদ্দিন ও মাতা লাল বড়ু বেগম। তিন ভাই বোনের মধ্যে তিনিই সবার বড়। দেশ স্বাধীন হওয়ার পরপরই তিনি সাংবাদিকতা পেশায় নাম লেখান, খুলনা থেকে প্রকাশিত দৈনিক জনবার্তা থেকে তার সাংবাদিকতায় হাতেখড়ি শুরু হয়। এরপর কাজ করেছেন সেই সময়কার দৈনিক আজাদ, দৈনিক সংগ্রাম সহ অসংখ্য দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায়।
একান্ত আলাপে তিনি বলেন, আমাদের সময় সাংবাদিকতা এত সহজ ছিল না, প্রয়োজনীয় জিনিসপত্রের বড়ই অভাব ছিল। তারপর একটি সংবাদ ডাকে পাঠিয়ে সেটা প্রিন্ট হয়ে আসার জন্য কয়েকদিন অপেক্ষা করতে হতো। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত, তার চার মেয়ে ও একটি ছেলে সন্তান রয়েছে। বর্তমানে তাকে তার মেঝ মেয়ের আয় দিয়েই সব খরচ চালাতে হচ্ছে।
এ বিষয়ে তিনি বলেন আমার তেমন জমা বলতে কিছুই নেই এমনকি জীবনে কোনদিন ব্যাংকে একাউন্টও করিনি, এছাড়া আমার নামে কোন জমিজমাও নেই।।###