শিল্প বাচাতে যোগ্যদের মুল্যায়ন করতে হবে সঠিকভাবে – নাসরীন মিশু

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২১ | আপডেট: ১:৫৮:অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২১

অনন্যা অনু, বিনোদন ডেস্কঃ আজ ৩১ জানুয়ারী  মুক্তি পাচ্ছে নাসরীন মিশু অভিনীত নাটক “মুরালী সংবাদ”। নাটকটি প্রযোজনা করেছেন নান্দীকর, আশরাফী মিঠু’র পরিচালনায় এই নাটকে নাসরীন মিশু ছাড়াও আরো দেখা যাবে আলী যাকের, তারেক আনাম খান সহ অনেক গুনী অভিনেতা অভিনেত্রীকে।
” মুরালী সংবাদ ” নাটকটি আজ থেকে টিজি ফিল্মসের অফিসিয়াল ইউটিউব চ্যানেল টিজি আনন্দ টিভিতে দেখা যাবে।

অভিনয় থেকে নিজেকে কিছুটা আড়াল করে রাখা প্রসংগে এই প্রতিনিধি আজ কথা বলে অভিনেত্রী নাসরীন মিশু’র সাথে।

বুক ভরা অভিমান ও কন্ঠে ক্ষোভ নিয়ে নাসরীন মিশু বলেন -” নাগরিক নাট্য সম্প্রদায় এর হয়ে থিয়েটারে কাজ শিখেছি সেই ছাত্র জীবন থেকে, অভিনয়শিল্পী হবার বাসনা নিয়ে একটু একটু করে এই অন্তরে অভিনয়কে লালন করেছি। পরিচালকের ভাষা যতোদিন শিখতে পারিনি ততোদিনে নিজেকে ক্যামেরার সামনে আনিনি। বন্ধু বান্ধব, আত্বীয় স্বজন, এমনকি কোন পারিবারিক অনুষ্ঠানেও আমাকে পেতনা। কারন থিয়েটার, ক্লাস শেষ করে কখন থিয়েটারে যাবো এটাই ছিলো নেশা।
কিন্তু দুঃখ হয় তখন যখন দেখি যোগ্যতার বিচার হয়না। এখন তো অভিনয়ের জন্য কোন অধ্যাবসায় করতে হয়না, হয়তো অনেকে জানেই না যে অভিনয় ও একটি শিক্ষার ব্যাপার। স্বজনদের স্বজন এখন পর্দা কাপাচ্ছে, ফলাফল হিসেবে মিডিয়া আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। এই শিল্পকে বাচাতে হলে অবশ্যই যোগ্য ব্যাক্তিদের মুল্যায়ন করতে হবে সঠিকভাবে। ”

মিশু আরো বলেন – ” স্টার হওয়া না হওয়া নিয়ে কখনোই মাথাব্যথা ছিলোনা আমার, আমরা অভিনয় শিল্পী, অভিনয়ের মধ্য দিয়ে দর্শক হৃদয়ে বেচে থাকতে চাই সারাজীবন।
সত্যিকার অর্থে কাজের পরিবেশ পাচ্ছিনা, বর্তমান পরিবেশের কারনে অনেক গুনীজনরা আজ নিজেকে আড়াল করে রেখেছেন। আগে পরিবেশ সৃষ্টি করতে হবে, আমাদের নিজেস্ব সাংস্কৃতি দর্শকদের সামনে তুলে নিয়ে আসতে হবে। দর্শক এখনো দেশীয় সাংস্কৃতি চায়। সিন্ডিকেট ভেংগে অভিনেতা – অভিনেত্রী তৈরির সুযোগ করে দিতে হবে। ঘুরেফিরে একই মুখ দেখতে দেখতে দর্শক আজ ক্লান্ত। ”

নিজের কাজ সম্পর্কে এই অভিনেত্রী বলেন – ” ভালো গল্প হলে কেনো কাজ করবো না! নায়িকা হবার জন্য কখনো অভিনয় করিনি, ভালো অভিনেত্রী হওয়াটাই ছিলো আমার উদ্দেশ্য। চরিত্র যেটাই হউক, গল্পে আমার কাজ করার জায়গা থাকলে অবশ্যই কাজ করবো। সংখ্যায় না আমি সবমসময় মানের বিচার করে কাজ করেছি, প্রয়োজন হলে বছরে একটা কাজ করবো, কিন্তু সেটা অবশ্যই মানসম্মত হতে হবে।”

এতোদিন পরে হঠাৎ ইউটিউবে আপনার নাটক মুক্তি দিচ্ছেন কেনো? এমন প্রশ্নের জবাবে নাসরীন বলেন – পরিচালক নাজমুল হুদা নাজিম ভাইয়ের মাধ্যমেই পরিচয় হয় টিজি ফিল্মসের কর্ণধার মাহমুদা মাহি ভাবীর সাথে। তার চিন্তা চেতনা, মিডিয়া নিয়ে ভাবনাগুলো আমার খুব মনে ধরে। বলতে পারেন আমার মনের ভালোলাগা ও ভালোবাসা থেকেই টিজি ফিল্মসের জন্য নাটক দেয়া।
তাছাড়া আরো একটি বড় ব্যাপার আমার মাথায় ছিলো, সেটা হলো বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব জনাব আলী যাকের (আমরা যাকে ছোটলু ভাই বলে ডাকতাম) কিছু দিন আগে তিনি ইন্তেকাল করেছেন। তার অভিনীত “মুরালী সংবাদ” নাটকটি বিটিভে সম্প্রচার হয়েছিলো। অনেকেই হয়তো এতো ভালো একটি কাজ দেখেনি, আমিও চেয়েছিলাম নাটকটি সকলে দেখুক, কিন্তু কিভাবে? নাজমুল হুদা নাজিম ভাই মাত্র দুদিন আগে কথা প্রসঙ্গে নাটকটির কথা মনে করিয়ে দেয়াতে ভালো হলো। এখন এই কাজটি সবাই দেখতে পাবে, এটা জেনে ভালো লাগছে। ”

পুরানো দিনের নাটক চালানোর ব্যাপারে আমাদের প্রতিনিধি কথা বলে টিজি ফিল্মসের কর্ণধার মাহমুদা মাহি’র সাথে। তিনি বলেন – “শিল্প কখনো পুরানো হয়না, পরিবেশ পরিস্থিতির কারনে গুনীজনরা আজ আড়াল হয়ে যাচ্ছেন, বর্তমান প্রজন্মের সাথে তাদের পরিচয় করিয়ে দেয়াটা খুব জরুরী মনে করি আমি। আর তা ছাড়া বর্তমানে যারা নবীন শিল্পী আসছে বা আসতেছে, তাদের অনেক কিছুই শেখার আছে প্রবীণদের কাছ থেকে, প্রবীণদের কাজ যেনো হারিয়ে না যায়, এই কারনেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ”

উল্লেখ্য আজ রাত ১০ টায় টিজি ফিল্মসের অফিসিয়াল ইউটিউব চ্যানেল টিজি আনন্দ টিভিতে অবমুক্ত করা হবে আশরাফী মিঠুর “মুরালী সংবাদ”