এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১ | আপডেট: ৪:৪৮:অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

করোনাভাইরাস মহামারিতে মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। সোমবার (২৫ জানুয়ারি) এ সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এ বিষয়ে সংশ্লিষ্টদের জানাতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে।

তিন বিভাগের মোট ২৮টি বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত এই পাঠ্যসূচি তৈরি করেছে।

দেশে করোনাভাইরাসে প্রকোপ শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গতবছর স্কুলের কোনো শ্রেণির বার্ষিক পরীক্ষা বা পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। পরীক্ষা নিতে না পারায় গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফল ঘোষণা করা হবে এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে।

এখন ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে পাঁচ বা ছয় দিন ক্লাস করানো হবে। অন্যদের সপ্তাহে একদিন ক্লাস করানোর পরিকল্পনার কথা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ইতোমধ্যে জানিয়েছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।