বছরের প্রথম সংসদ অধিবেশন শুরু

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১ | আপডেট: ৫:৪৬:অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু হয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সোমবার বেলা সাড়ে ৪টায় নতুন বছরের প্রথম এ অধিবেশন শুরু হয়। রীতি অনুযায়ী শীতকালীন অধিবেশন নামে পরিচিত এ অধিবেশনের প্রথম বৈঠকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন।

সাধারণত বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হয়। রাষ্ট্রপতির ভাষণের পর সংসদ সদস্যরা অধিবেশনজুড়ে ওই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা করেন। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে এই অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

অধিবেশন ১২ থেকে ১৪ কার্যদিবস চলতে পারে। কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ঠিক করা হয়ে থাকে তবে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত পাঁচ অধিবেশনের আগে ওই কমিটির বৈঠক হয়নি।

নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে অধিবেশন শুরু করেন স্পিকার। পরে তিনি সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। এবারের অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- নজরুল ইসলাম, আফতাব উদ্দিন সরকার, আব্দুস সালাম মু্র্দেশী, আনিসুল ইসলাম মাহমুদ ও বেগম মমতাজ। স্পিকার- ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।

এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যারা মারা গেছেন তাদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। একই সঙ্গে দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের জন্য শোক প্রকাশ করা হয়।

শোক প্রস্তাব উত্থাপনের পর এক মিনিট নীরবতা পালন এবং মরহুমদের বিদেহী আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া মোনাজাত পরিচালনা করেন।

 

সংসদ সচিবালয়ের কর্মরতদেরও অধিবেশন চলার সময় সংসদ ভবনে প্রবেশ সীমিত থাকবে। একমাত্র দায়িত্বে থাকা ব্যক্তিরা সংসদে ঢুকতে পারবেন। তবে তাদের করোনাভাইরাস নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।