কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে টিকা নিয়েছেন এক কোটিরও বেশি মানুষ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১ | আপডেট: ১১:৫৩:পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

নিউজ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের একটি কোটিরও বেশি নাগরিক করোনাভাইরাস টিকা নিয়েছেন বলে দেশটির সেন্টারস্ ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে। বুধবার পর্যন্ত যুক্তরাষ্ট্র এক কোটি দুই লাখ বাসিন্দাকে টিকা দিতে পেরেছে বলে জানিয়েছে তারা।

সাফল্যের এই মাইলফলক পার হওয়ার আগের দিন মঙ্গলবার যুক্তরাষ্ট্র একদিনে করোনাভাইরাসে মৃত্যুর নতুন রেকর্ড গড়েছে, এদিন চার হাজার ৩৩৬ জনের মৃত্যু হয়েছে বলে রয়টার্সের টালি জানাচ্ছে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবিক সেবা মন্ত্রী আলেক্স আজার মঙ্গলবার জানিয়েছেন, জরুরি ব্যবহারের জন্য যে দুটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে প্রশাসন সেগুলোর সব মজুদ ছেড়ে দিচ্ছে, যার মধ্যে সূচী অনুযায়ী দ্বিতীয় ডোজ নিশ্চিত করার জন্য সংরক্ষিত রাখা কিছু টিকাও আছে।

মর্ডানা ও জার্মানির অংশীদার বায়োএনটেকের সঙ্গে মিলে ফাইজারের তৈরি করা টিকার প্রায় তিন কোটি ডোজ যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোকে দেওয়া হয়েছে। এ পর্যন্ত রাজ্যগুলো তার মাত্র এক-তৃতীয়াংশ ব্যবহার করতে পেরেছে।

মঙ্গলবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে জনসন এন্ড জনসনের নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পল স্টফেলস জানিয়েছেন, চলতি বছরের শেষে জেএন্ডজে টিকার একশ কোটি ডোজ সরবরাহ করতে পারবে বলে আশা করছে।